×

জাতীয়

বিমানবন্দরে যাত্রীসেবায় দুই অ্যাপ উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০৫:৪৯ পিএম

বিমানবন্দরে যাত্রীসেবায় দুই অ্যাপ উদ্বোধন

ছবি: ভোরের কাগজ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের যাত্রীসেবা আরো সহজ করার লক্ষ্যে ‘ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস অ্যাপ’ ও ‘হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে নতুন দুটি অ্যাপস উদ্বোধন করা হয়েছে। এতে যাত্রীরা নির্বিঘ্নে বিমানবন্দরে বিভিন্ন জায়গা খুঁজে পাওয়াসহ অন্যান্য সেবা পাবেন।

বুধবার (১০ মে) বেলা সোয়া ১১টায় বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে আয়োজিত ‘বেবিচকের বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপের উদ্বোধনী অনুষ্ঠান’-এ এই অ্যাপের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

এ সময় আরো উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল এম মফিদুর রহমান, মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম প্রমুখ।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গামী ও আগমনী যাত্রীদের জন্য সহজ ও আধুনিক উপায়ে আরও উপযুক্ত সহযোগিতার উদ্দেশ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সহযোগিতায় ‘ঐঝওঅ ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস’ নামক এই মোবাইল অ্যাপ্লিকেশনটি আইসিটি বিভাগের মোবাইল গেম ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে তৈরি করে প্রাইমটেক সল্যুশনস লিমিটেড স্পিনঅফ স্টুডিও এবং ইনোভ্যাজিওন টেকনোলজিস।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে বহির্গামী ও আগমনী দেশি-বিদেশি সব যাত্রী ও বিশেষ করে প্রবাসী বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধাদের সহজ ও আধুনিক সহায়তা দয়ার জন্য অ্যাপ্লিকেশনটি প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে জানানো হয়, এ অ্যাপের মাধ্যমে একজন যাত্রী ফ্লাইটের হালনাগাদ তথ্য, এয়ারলাইন্সের নাম ও যোগাযোগ, বিমানবন্দরে ব্যবহৃত সকল সাইন, বহনের জন্য নিষিদ্ধ জিনিসপত্রের তালিকা, শুল্ক করের তালিকা, লাগেজের নিয়ম, ইমিগ্রেশন বিধিমালা, গন্তব্য এয়ারপোর্টের বিধিমালা, স্বাস্থ্যবিধি, প্রবাসী কল্যাণ নির্দেশিকা ও সুবিধার তথ্য, এয়ারপোর্টে খাবার, নামাজঘর, কেনাকাটা, ওয়াশরুম, মুদ্রা বিনিময়, ট্যাক্সি, বিমানবন্দরের মানচিত্র পাবেন।

যারা বিদেশযাত্রায় নতুন তাদের জন্য করণীয় বিশেষ নির্দেশনাও থাকছে ওই অ্যাপে। অ্যাপটি যৌথভাবে প্রস্তুত করেছে প্রাইমটেক সলিউশন লিমিটেড, স্পিনঅফ স্টুডিও অ্যান্ড ইনোভেজিয়ন টেকনোলজিস।

অ্যাপটিতে অত্যাধুনিক দুটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর একটি অগমেন্টেড রিয়ালিটি (এআর) ইনডোর লোকেশন সার্ভিস। আরেকটির মাধ্যমে ভয়েস সুবিধা ব্যবহার করে বাংলা ও ইংরেজিতে মিলবে সুনির্দিষ্ট তথ্য ও নির্দেশনা।

এটি ব্যবহারে প্রবাসী বাংলাদেশী কর্মী বিমানবন্দরে করণীয় সব পদক্ষেপের সুনির্দিষ্ট নির্দেশনা পেয়ে প্রতিটি পদক্ষেপ কারো সহযোগিতা ছাড়াই নিজে সম্পন্ন করতে পারবে। এই মোবাইল অ্যাপ্লিকেশনের দুটি উল্লেখযোগ্য আধুনিক প্রযুক্তির ব্যবহার হচ্ছে।

প্রথমটি হচ্ছে অগমেন্টেড রিয়ালিটি (এআর) ইনডোর লোকেশন সার্ভিস, যার ব্যবহার করে বিমানবন্দরের ভেতরে পরবর্তীতে কোন দিক দিয়ে কোথায় পৌঁছাতে হবে তার দৃশ্যমান নির্দেশনা পাবে।

দ্বিতীয়টি ভয়েস সুবিধা ব্যবহার করে বাংলা ও ইংরেজিতে সুনির্দিষ্ট তথ্য ও নির্দেশনা পাওয়া যাবে। এছাড়া, ফ্লাইটের তথ্য, গন্তব্য নির্দেশিকা, ওয়েজ আর্নার্স কল্যাণ ডেস্ক, বিমানবন্দরের তথ্যও জানা যাবে।

অপরদিকে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দরের অবস্টেকল লিমিটেশন সারফেস (ওএলএস) অন্তর্ভুক্ত এলাকার ভবন নির্মাণে কাজ করবে হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট সিস্টেম অ্যাপস। বিমানবন্দরের রানওয়ে থেকে ১৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যে কোনো জায়গায় ভবন বা স্থাপনা নির্মাণে বেবিচক থেকে উচ্চতার ছাড়পত্র নিতে হয়।

বেবিচকের এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট বিভাগ থেকে এটি দেওয়া হয়ে থাকে। রাজউক বা অন্য সংস্থা উচ্চতার ছাড়পত্র চাইলে এভাবে দেয়া হতো। বিমানবন্দরের ভৌগোলিক স্থানাঙ্কভিত্তিক ভবন কিংবা স্থাপনা নির্মাণে উচ্চতার ছাড়পত্র দিতে মোবাইল অ্যাপস ব্যবহারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুশাসন দেয়া হয়েছিলো।

এর পরিপ্রেক্ষিতে তথ্যপ্রযুক্তি বিভাগের মাধ্যমে উচ্চতার ছাড়পত্র দিতে হাইট ক্লিয়ারেন্স ম্যানেজমেন্ট সিস্টেম অ্যাপস করার সিদ্ধান্ত নেয় সরকার। প্রাথমিকভাবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও তেজগাঁও বিমানবন্দর বিবেচনায় রেখে একটি অ্যাপস প্রস্তুত করা হয়। ২০২২ সালের ৩০ জুন থেকে এটি পরীক্ষামূলকভাবে চালু হয়। উল্লিখিত অ্যাপসের মাধ্যমে দ্রুততম সময়ে নিরাপত্তা ছাড়পত্র পাবেন সংশ্লিষ্টরা।

এছাড়া, একই অনুষ্ঠানে বিমানবন্দরের নিরাপত্তা পাস সংশ্লিষ্ট বিষয়ে দ্রুততম সময়ে নিষ্পত্তির জন্য এভসেক আইডি নামে ডিজিটাল পাসেরও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App