×

সাহিত্য

শুভ বোধের বার্তা ছড়িয়ে ছায়ানটের রবীন্দ্র উৎসব সমাপ্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৩, ০৯:২০ পিএম

শুভ বোধের বার্তা ছড়িয়ে ছায়ানটের রবীন্দ্র উৎসব সমাপ্ত

ছবি: ভোরের কাগজ

শুভ বোধের বার্তা ছড়িয়ে ছায়ানটের রবীন্দ্র উৎসব সমাপ্ত
শুভ বোধের বার্তা ছড়িয়ে ছায়ানটের রবীন্দ্র উৎসব সমাপ্ত

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী রবীন্দ্র উৎসবের আয়োজন করেছে ছায়ানট। মঙ্গলবার (৯ মে) ছিল উৎসবের সমাপনী দিন। সন্ধ্যায় ধানমণ্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে উৎসবে এদিন পরিবেশিত হয় রবীন্দ্রনাথের গান, কবিতা ও নৃত্য। মনোগ্রাহী এ সন্ধ্যায় অংশগ্রহণ করেন দুই শতাধিক শিল্পী। নাচে আর গানে গানে তারা ছড়িয়ে দিলেন শুভবোধের বার্তা।

শুরুতে ‘মধুর মধুর ধ্বনি বাজে’ শিরোনামে সম্মেলক নৃত্যগীত পরিবেশন ছায়ানটের বড়দের দল। এরপর ‘বারতা পেয়েছি মনে মনে’, ‘আমার দোসর যে জন ওগো’, ‘তুমি রবে নীরবে হৃদয়ে মম’, ‘দিনশেষের রাঙা মুকুল’, ‘এমনি ক’রেই যায় যদি দিন’, ‘কাঁদালে তুমি মোরে ভালোবাসারই ঘায়ে’, ‘কত বার ভেবেছিনু আপনা ভুলিয়া’, ‘আমার মন মানে না - দিনরজনী’, ‘আমি চঞ্চল হে’, ‘আমিই শুধু রইনু বাকি’, ‘চিনিলে না আমারে কি’, ‘আজ তারায় তারায় দীপ্ত শিখার’, ‘আসা-যাওয়ার পথের ধারে’, ‘ডাকব না, ডাকব না’, ‘তুমি আমায় ডেকেছিলে’, ‘আজি সাঁঝের যমুনায় গো’, ‘ধূসর জীবনের গোধুলিতে’, ‘ওরে মাঝি, ওরে আমার’, ‘কৃষ্ণকলি আমি তারেই বলি’ শিরোনামে এসব একক গান পরিবেশন করেন শিল্পী ইফ্ফাত বিনতে নাজির, ফারহিন খান জয়িতা, অভয়া দত্ত, চঞ্চল বড়াল, আইরিন পারভীন অন্না, ঝুমা খন্দকার, কাঞ্চন মোস্তফা, রোকাইয়া হাসিনা নীলি, বুলবুল ইসলাম, উর্মী রায় বর্ণা, মহিউজ্জামান চৌধুরী ময়না, সামিয়া আহসান, ফাহিম হোসেন চৌধুরী, লিলি ইসলাম, মেজবাহুল আজম মঞ্জু, স্বাতী বিশ্বাস, আজিজুর রহমান তুহিন, ছায়া কর্মকার, অনিরুদ্ধ সেনগুপ্ত, মানসী সাধু, নির্ঝর চৌধুরী।

‘গানগুলি মোর শৈবালেরই দল’ ও ‘গ্রামছাড়া ওই রাঙা মাটির পথ’, শিরোনামে সম্মেলক গান পরিবেশন করে ছায়ানটের ছোটদের দল, ‘মম চিত্তে নিতে নৃত্যে কে-যে নাচে’ সম্মেলক নৃত্যগীত পরিবেশন করেন ছায়ানটের বড়দের দল। ‘আনন্দেরই সাগর হতে’, ‘দুই হাতে কালের’ শিরোনামে সম্মেলক গান পরিবেশন করে উত্তরায়ণ।

একক আবৃত্তি পরিবেশন করেন জহিরুল হক খান, ডালিয়া আহমেদ, উম্মে হাবিবা শিবলী। রীতি অনুযায়ী সবশেষে জাতীয় সংগীত পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা।

অনুষ্ঠানে ছায়ানটের শিল্পী ছাড়াও অংশ নিয়েছেন আমন্ত্রিত শিল্পী ও দল। ছায়নাটের দুই দিনের রবীন্দ্র–উৎসব ১৪৩০-এ সারা দেশ থেকে দুই শতাধিক শিল্পী অংশ নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App