×

জাতীয়

নির্বাচনী মাঠ শূন্য করতে পুরনো খেলায় সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৩, ০১:৪৪ পিএম

নির্বাচনী মাঠ শূন্য করতে পুরনো খেলায় সরকার

ছবি: ভোরের কাগজ

নির্বাচনী মাঠ শূন্য করতে সরকার আবারো পুরনো খেলা’শুরু করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, সরকারের লক্ষ্য হচ্ছে একটা নীলনকশার নির্বাচন করা। বিরোধী দলকে পুরো মাঠ থেকে বের করে দিয়ে নীলনকশার নির্বাচন করে আবার ক্ষমতায় আসাই হলো সরকারের মূল লক্ষ্য।

সারাদেশে মিথ্যা মামলা ও গ্রেপ্তারের ঘটনা তুলে ধরে মঙ্গলবার (৯ মে) দুপুরে গুলশানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন। তিনি বলেন, ২০১৪ ও ১৮ সালের নির্বাচনকে যেভাবে সম্পূর্ণভাবে তাদের নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে ফলাফলটাকে তাদের পক্ষে নিয়েছিলো ঠিকই কায়দায় আজকে এখন থেকে বিরোধী দলকে সম্পূর্ণভাবে মাঠ থেকে সরে যাওয়ার জন্য তারা ‘রিগিং প্রসেস দে স্টার্ট’ শুরু করে দিয়েছে। এবার নির্বাচনের অনেক আগে থেকেই মামলা-মোকাদ্দমা, সন্ত্রাস-ত্রাস, বিভিন্ন আইনের মধ্য দিয়ে মিথ্যা মামলা ও গায়েবী মামলা করে নেতা-কর্মীদেরকে মাঠ থেকে পুরোপুরিভাবে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র করছে।

‘এবার কি পারবে?

সরকার শেষ পর্যন্ত কি একতরফা নির্বাচন করতে পারবে? সাংবাদিকদের এমন প্রশ্নর জবাবে মির্জা ফখরুল বলেন, একেবারেই পারবে না। কারণ এবার জনগণ ইতিমধ্যে রাস্তায় নেমেছে, জনগণ আন্দোলন শুরু করেছে। এই আন্দোলন আরো তীব্র বেগবান হবে। এই আন্দোলনের মধ্য দিয়ে এই সরকার বাধ্য হবে জনগণের দাবি মেনে নিতে।

‘খুব শিগগিরই নতুন কর্মসূচি’

মির্জা ফখরুল বলেন, আন্দোলন একটা ওয়েবের মতো। এটা কখনো উঠে, কখনো নামে। সেটা জনগণের সব পরিপ্রেক্ষিত বুঝে নিয়ে আমাদেরকে আন্দোলনটা করতে হয়। এখন আমরা যারা আন্দোলনের অংশীদার আছেন, শরিক দলগুলো আছেন তাদের সঙ্গে আলোচনা করে আমরা চূড়ান্ত আলোচনার পর্যায় এসছি। খুব শিগগিরই নতুন কর্মসূচি আসছে।

ওদের অধীনে নির্বাচনকালীন সরকার: প্রশ্নই উঠে না

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নির্বাচনকালীন সরকারের বিএনপিকেও আমন্ত্রণ জানানোর ইঙ্গিতের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ফখরুল বলেন, সাংবাদিকরা কি বিশ্বাস করেন? ২০১৮ সালে সরকার প্রধান শেখ হাসিনাকে বিশ্বাস করে আমরা তার সঙ্গে সংলাপে বসেছিলাম। সেই সংলাপে যে সমস্ত কথা তিনি দিয়েছিলেন সেগুলোর একটাও তারা রক্ষা করেননি। সুতরাং ওবায়দুল কাদের সাহেবের কথায় আস্থা বিশ্বাস করার প্রশ্নই উঠতে না। এটা জনগণকে বিভ্রান্ত করবার আরেকটি চক্রান্ত।

‘আমরাও কাউকে নালিশ করি না’

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক সম্পর্কে জানতে চাইলে ফখরুল বলেন, আমরা কাউকে কোনো নালিশ করি না, দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এখানে বিদেশি যেসমস্ত মিশন আছে তাদের সঙ্গে রুটিন আলোচনা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App