×

জাতীয়

তাপমাত্রা আরো ২-৩ দিন থাকবে ৪১ ডিগ্রি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৩, ০৯:৪০ এএম

তাপমাত্রা আরো ২-৩ দিন থাকবে ৪১ ডিগ্রি

ছবি: সংগৃহীত

দেশের বিস্তীর্ণ এলাকায় তাপপ্রবাহের মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে লঘুচাপ- যা আরো ঘনীভূত হওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ (মঙ্গলবার) নাগাদ নিম্নচাপ সৃষ্টি হতে পারে- যা ঘনীভূত হয়ে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। গতকাল সোমবারের হালনাগাদ পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। এরই মধ্যে দেশের বেশির ভাগ এলাকায় দুদিন ধরে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ- যা আরো দু/তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন সহকারী আবহাওয়াবিদ কাজী জেবুননেছা।

দিনভর বয়ে যাওয়া গরম হাওয়ায় রাজধানীসহ দেশের প্রায় সব এলাকার মানুষের মধ্যে অস্বস্তিকর অবস্থা তৈরি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সোমবার রাজশাহী, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় তীব্র তাপ্রবাহ বয়ে গেছে। দেশের অন্য জায়গায় মৃদুু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বিরাজ করেছে। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৪১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সোমবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে দিন-রাতের তাপমাত্রা সামান্য বাড়বে এবং বিরাজমান তাপপ্রবাহ বিস্তারের পাশাপাশি আরো কয়েকদিন অব্যাহত থাকবে। আগামী ৭২ ঘণ্টায় বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

গতকাল রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। মে মাসের শুরুতে ৫ জেলায় দুদিন তাপপ্রবাহের পর গত বুধবার থেকে তা প্রশমিত হয়। লঘুচাপের আগে আবার গত শনিবার থেকে তাপপ্রবাহ শুরু হয়েছে।

আবহাওয়াবিদ জেবুননেছা জানান, লঘুচাপ তৈরির পর সুস্পষ্ট লঘুচাপ, নিম্ন চাপ, গভীর নিম্নচাপের ধাপ পেরিয়ে তবেই ঘূর্ণিঝড় হবে। নিম্নচাপে রূপ নেয়ার গতি-প্রকৃতি নিয়ে পরবর্তী পর্যবেক্ষণ সময়ে সময়ে জানানো হবে। এবার লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে মোকা, এটি ইয়েমেনের দেয়া নাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App