×

সারাদেশ

গ্রেপ্তার আতঙ্কে পুরুষশূন্য ব্রাহ্মণবাড়িয়ার শিবনগর!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৩, ০২:১৭ পিএম

গ্রেপ্তার আতঙ্কে পুরুষশূন্য ব্রাহ্মণবাড়িয়ার শিবনগর!

ছবি: জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)

গ্রেপ্তার আতঙ্কে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্ধ ইউনিয়নের শিবনগর গ্রাম এখন প্রায় পুরুষশূন্য হয়ে পড়েছে। দিনের বেলা তো দূরের কথা পুলিশের ভয়ে রাতেও ঘরে ফিরছে না গ্রামের পুরুষ মানুষেরা। মামলার এজাহারভুক্ত আসামি ও মাদক ব্যবসায়ীদের ধরতে পুলিশ প্রতিদিনই চিরুনী অভিযান চালাচ্ছে।

জানা যায়, গত শুক্রবার (৫ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে আখাউড়া থানা পুলিশের এসআই জাকির হোসেনের নেতৃত্বে সীমান্তবর্তী শিবনগর গ্রামে মাদকবিরোধী অভিযান চালায় একদল পুলিশ। অভিযান চলাকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে গ্রামের চিহ্নিত মাদক ব্যবসায়ী সোহেল, সেলিমসহ আরো কয়েকজন দৌড়ে পালানোর চেষ্টা করে। এ সময় পুলিশ সদস্য খায়রুল দৌড়ে সোহেলকে জড়িয়ে ধরলে তাকে মুক্ত করতে অপর মাদক ব্যবসায়ী সেলিম পুলিশ সদস্য খায়রুলকে ধারালো ছুরি দিয়ে পেটের বামপাশে ও মাথায় আঘাত করে পালিয়ে যায়। গুরুতর আহত খায়রুলকে প্রথমে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেয়া হয়, পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৫৪ জনের নাম উল্লেখ করে থানায় মামলা দায়ের করে সেই মামলায় অজ্ঞাতনামা আরো ৫০-৫৬ জনকে আসামি করা হয়।

এদিকে হামলার ঘটনায় পুলিশ শিবনগর গ্রামে সাঁড়াশি ও চিরুনী অভিযান চালিয়ে এ পর্যন্ত ৫০ জনকে গ্রেপ্তার করেছে বলে খবর পাওয়া গেছে। পুলিশ বলছে গ্রেপ্তারকৃতরা সাধারণ জনগণ না। তারা প্রত্যেকেই এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী ও অপরাধী। তাদের নামে মাদকসহ বিভিন্ন অপরাধের একাধিক মামলা রয়েছে।

সরেজমিনে শিবনগর গ্রামে গেলে কোনো পুরুষে দেখা মেলেনি। রাস্তাঘাটও অনেকটা ফাঁকা। নারীরা জানালা দিয়ে মাঝে মাঝে উঁকি-ঝুঁকি দিলেও কোনো সাড়াশব্দ নেই। ছোট ছোট শিশুরা বাড়ির উঠানে খেলা করছিল। কিন্তু অপরিচিত মানুষ দেখে পুলিশ মনে করে তারা ভয়ে পালিয়ে যায়।

নাম প্রকাশ না করার শর্তে ৭০ উর্ধ্ব এক বৃদ্ধা নারী জানান, ছেলে-বুড়ো গ্রামে কোনো পুরুষ মানুষ নেই। সবাই ভয়ে আছে যদি পুলিশ ধরে নিয়ে যায়। কারণ পুলিশের ওপর হামলার মামলা। ছাড়া পেতে মুশকিল হয়ে যাবে। তাই তারা পালিয়ে বেড়াচ্ছে।

মনিয়ন্ধ ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মেম্বার ও স্থানীয় যুবলীগ নেতা রফিকুল ইসলাম ভূঁইয়া সবুজ জানান, ওই দিন রাতেই অভিযান চালিয়ে এজাহারভুক্ত আসামিদের গ্রেপ্তার করতে শুরু করে পুলিশ। এর পরই শিবনগর গ্রামে গ্রেপ্তার আতঙ্ক শুরু হয়। আমরা প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার ও আইনের মাধ্যমে শাস্তির দাবি জানাচ্ছি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অবসরপ্রাপ্ত শিক্ষক জানান, অত্র অঞ্চলে শিবনগর গ্রামটি মাদক প্রবণ এলাকা হিসাবেই পরিচিত। দীর্ঘদিন ধরেই প্রভাবশালীদের ছত্রছায়ায় কয়েকজন মাদক ব্যবসায়ী গ্রামে দোর্দণ্ড প্রতাপের সাথে মাদকের ব্যবসা চালিয়ে আসছে। প্রতিদিন কোটি টাকারও বেশি মাদক কেনাবেচা হয় এই গ্রামে। প্রতিমাসে মাসোহারা দিয়ে তারা ব্যবসা চালিয়ে আসছে। এছাড়া এ গ্রামে একটি মানব পাচারকারী চক্রও সক্রিয় রয়েছে। এর আগেও মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার করতে এসে পুলিশ ও আইন প্রয়োগকারী সংস্থার লোকজন হামলার শিকার হয়েছেন।

আখাউড়া থানার পুলিশ পরিদর্শক (ওসি) মো. আসাদুল ইসলাম বলেন, সাধারণ মানুষ না, যারা হামলার ঘটনায় জড়িত ও ওই এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী, তারা পুলিশের ভয়ে গ্রাম ছেড়ে পালিয়ে গেছে। দোষীদের ও মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার করতে পুলিশের অভিযান শতভাগ অব্যাহত থাকবে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App