×

জাতীয়

সোনালী ব্যাংকের ২ কর্মকর্তার চার্জশিট অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০৮:৩০ পিএম

শিক্ষাবৃত্তির নামে বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ বোর্ড থেকে প্রায় ৫০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে সোনালী ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের এক বৈঠকে এ চার্জশিট অনুমোদন দেয়া হয়। শিগগিরই সংস্থার উপসহকারী পরিচালক (ডিএডি) ও মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম আদালতে চার্জশিট দাখিল করবেন। আসামিরা নিজের পরিচয় গোপন করে ভুয়া নাম ও ঠিকানা ব্যবহার করে এ অর্থ আত্মসাত করেছেন। দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক এ তথ্য জানিয়েছেন।

দুদক জানায়, চার্জশিট অনুমোদন হওয়া আসামিরা হলেন- বরখাস্ত হওয়া অ্যাসিস্ট্যান্ট অফিসার কামরুজ্জামান ও সহকারী অফিসার সৈয়দ হাসান। অন্যদিকে, মামলায় আসামি ছিল এমন পাঁচজনের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ না পাওয়ায় তাদের নাম আসামির তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। তারা হলেন বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডের অবসরপ্রাপ্ত কল্যাণ অফিসার শাহ আলম, বর্তমান সহকারী পরিচালক শামীম আহমেদ, সাবেক উপপরিচালক এএসএম কবির ও সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা রেজাউল রহমান।

দুদকের তদন্ত প্রতিবেদন সূত্রে জানা গেছে, সোনালী ব্যাংকের বরখাস্ত হওয়া অ্যাসিস্ট্যান্ট অফিসার কামরুজ্জামান মো. রফিকুল ইসলাম পরিচয়ে ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে সঞ্চয়ী হিসাব খোলেন। পরে রফিকুল ইসলাম নাম ব্যবহার করে প্রতি বছর সরকারি বিভিন্ন অফিসের নাম ও পদবি ব্যবহার করে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড থেকে কল্পিত অধ্যয়নরত সন্তানের নাম দিয়ে শিক্ষাবৃত্তির জন্য অনেকগুলো আবেদন করেন। তার এসব আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ বোর্ড থেকে বাংলাদেশ তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী কল্যাণ তহবিলের মোট ১৫ লাখ ৬৪ হাজার ২৫০ টাকার চেকের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করেন। একইভাবে অপর আসামি সৈয়দ হাসান ইমাম নিজেকে মো. আব্দুল মালেক পরিচয়ে ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে সন্তান হিসাবে ভুয়া নাম ব্যবহার করে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী কল্যাণ তহবিলের ১৯ লাখ ৫৮ হাজার ৫৩৩ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। আসামি তাজুল ইসলামের বিরুদ্ধেও একইভাবে ১৪ লাখ ৭১ হাজার টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে। তবে তিনি মারা যাওয়ায় অনুমোদিত চার্জশিট থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App