×

জাতীয়

সুশাসন প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করার আহ্বান বি. চৌধুরীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ১১:০৯ পিএম

সুশাসন প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করার আহ্বান বি. চৌধুরীর

এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী এবং মহাসচিব মেজর (অব) আবদুল মান্নান এমপি জাতির উন্নতির জন্য সত্যিকারের গণতন্ত্র এবং সুশাসন প্রতিষ্ঠার জন্য একসঙ্গে কাজ করার জন্য মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিকল্পধারার এই দুই শীর্ষ নেতা আজ সোমবার (৮ মে) বিকল্পধারা বাংলাদেশের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান।

উল্লেখ্য, ২০০৪ সালের ৮মে বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী বিকল্পধারা বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। অধ্যাপক বি. চৌধুরী ২০০১ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব লাভ করেন এবং রাজনৈতিক কারণে ২০০২ সালের ২১ জুন, রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন। তিনি বিকল্পধারার প্রেসিডেন্ট হিসেবে এখনও দায়িত্বে রয়েছেন। দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব হচ্ছেন মেজর (অব) আবদুল মান্নান এমপি।

বিবৃতিতে বিকল্পধারার এই দুই শীর্ষ নেতা আরও বলেন, দেশে প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে ১৯ বছর আগে আমরা এই দলটি প্রতিষ্ঠা করেছিলাম। আমরা বিশ্বাস করি যে, গণতন্ত্র আমাদের জনগণের জন্য দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা ও সমৃদ্ধি অর্জনের চাবিকাঠি।, স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা’, ‘প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা’ দুর্নীতিমুক্ত বাংলাদেশ এবং অর্থনৈতিক মুক্তি’কে আমরা আমাদের দলীয় আদর্শের ৪টি স্তম্ভ হিসেবে গ্রহণ করেছি।

বি. চৌধুরী ও মেজর (অব.) মান্নান আরও বলেন, আমরা সবসময় দুর্নীতিমুক্ত স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারের পক্ষে কথা বলে আসছি। আমরা এও বিশ্বাস করি যে, আইনের শাসন বজায় রাখতে এবং আমাদের নাগরিকদের অধিকার রক্ষার জন্য একটি স্বাধীন বিচার বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিকল্পধারার এই দুই শীর্ষ নেতা আরও বলেন, আমরা বিশ্বাস করি যে, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের দিকে আমাদের যে অগ্রগতি হয়েছে তা কেবল শুরু হয়েছে মাত্র। আমাদের প্রত্যাশা রয়েছে, বাংলাদেশের জন্য একটি শক্তিশালী ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থা, যেখানে সম্মুখসারিতে থাকবে আইনের শাসন এবং সুশাসন।

বি. চৌধুরী ও মেজর অব মান্নান আরও বলেন, দল হিসেবে আমরা সবসময় দুর্নীতিমুক্ত স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারের পক্ষে কথা বলে আসছি। আমরা এও বিশ্বাস করি যে, আইনের শাসন বজায় রাখতে এবং আমাদের নাগরিকদের অধিকার রক্ষার জন্য একটি স্বাধীন বিচার বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App