×

সারাদেশ

সিলেটের জাফলংয়ে আটকে রাখা লজ্জাবতী বানর উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০৮:২৩ পিএম

সিলেটের জাফলংয়ে আটকে রাখা লজ্জাবতী বানর উদ্ধার

ছবি: ভোরের কাগজ

সিলেটের জাফলংয়ে প্রায় দু'দিন আগে একটি লজ্জাবতী বানর আটক করেছিলেন আবু হানিফ নামের স্থানীয় এক ব্যক্তি। পরে বানরটিকে খাঁচায় বন্দী করে রাখেন তিনি। প্রথমে সিলেট বন বিভাগের পক্ষ থেকে আবু হানিফ মিয়ার সঙ্গে মুটো ফোনে যোগাযোগ করা হলে তিনি বানরটি ফিরিয়ে দিতে অপরাগতা প্রকাশ করেন। অবশেষে আজ সোমবার (৮ মে) বেলা ১০টার দিকে সিলেটের গোয়াইনঘাট উপজেলার পূর্ব জাফলং ইউনিয়নের শান্তিনগর গ্রামের আবু হানিফ মিয়ার কাছ থেকে বানরটিকে উদ্ধার করতে সক্ষম হন বন বিভাগ।

বন বিভাগ জানিয়েছে, লজ্জাবতী বানর খুবই নিরীহ ও লাজুক প্রজাতির প্রাণী। সাধারণত নরম ফল খেয়ে থাকে এ বানরটি। প্রায় দু'দিন আগে শান্তিনগরের বাসিন্দা আবু হানিফ মিয়া তার বাড়ির নারকেলগাছ থেকে বানরটিকে আটক করেন। পরে তিনি খাঁচার মধ্যে রেখে বানরটি লালন পালন করে আসছিলেন। লজ্জাবতী বানর আটকের খবর পেয়ে  বন বিভাগের পক্ষ থেকে আবু হানিফ মিয়ার সঙ্গে মুটোফোনে যোগাযোগ করলে তিনি সেটি হস্তান্তরে সাড়া দিচ্ছিলেন না। পরে বন বিভাগের জাফলং বিট কর্মকর্তা হাবিবুর রহমান'র নেতৃত্বে বন বিভাগের একটি দল আবু হানিফ মিয়ার বাড়িতে গিয়ে বানরটি উদ্ধার করে।

সিলেট সারী রেঞ্জ কর্মকর্তা মো. সালাহ উদ্দিন বলেন, বানরটি প্রথমে দিতে না চাইলেও বুঝিয়ে বলার পর আবু হানিফ মিয়া সেটি বন বিভাগকে হস্তান্তর করেন।  আমরা উদ্ধারকৃত বানরটিকে বন বিভাগের কার্যালয়ে নিয়ে এসে খাবার দিয়ে সারী রেঞ্জ'র জাফলং সংরক্ষিত বনাঞ্চলে স্থানীয় সাংবাদিক ও এলাকার ব্যক্তিবর্গের উপস্থিতিতে বানরটি  অবমুক্ত করেছি এবং বানরটি সুস্থ রয়েছে।

সালাহ উদ্দিন জানান লজ্জাবতী বানর সিলেটে এখন খুব একটা দেখা যায় না। তবে খাদিম উদ্যানে কয়েকটি লজ্জাবতী বানর রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App