×

সারাদেশ

টঙ্গীতে টুপি কারখানায় আগুন, নিভেছে ৩ ঘণ্টা পর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০৭:২২ এএম

টঙ্গীতে টুপি কারখানায় আগুন, নিভেছে ৩ ঘণ্টা পর

ছবি: সংগৃহীত

শ্রমিক অসন্তোষের মধ্যে টঙ্গীতে একটি টুপি তৈরির কারখানায় লাগা আগুন প্রায় তিন ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে। রবিবার (৭ মে) রাত নয়টার দিকের গাজীপুরা সাতাইশ এলাকার জিজে ক্যাপ অ্যান্ড হেডওয়ার লিমিটেড নামের এ কারখানার আগুন রাত পৌনে ১২টার দিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের আটটি ইউনিট।

তবে আগুনে হতাহতের কোনো ঘটনার তথ্য নেই বলে রাতে জানিয়েছেন টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মকর্তা ইকবাল হাসান।

এ কারখানায় আগুন লাগার কয়েক ঘণ্টা আগে টঙ্গীর মিল গেইট নামাপাড়ায় ঝুটের গুদাম এবং পাগাড় এলাকার হোসেন ডাইং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেডেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

সাতাইশ এলাকার সাততলা ভবনের টুপি তৈরির কারখানা জিজে ক্যাপের পঞ্চম তলায় আগুন লাগার আগে সেখানে দুপুর থেকে বিভিন্ন দাবিতে শ্রমিকরা আন্দোলন করছিলেন এবং সন্ধ্যার পর পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ শ্রমিকদের সংঘর্ষও বাঁধে।

কারখানার বাইরে পুলিশের সঙ্গে একদল শ্রমিকের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যে কারখানায় আগুন জ্বলতে দেখা যায় বলে জানান টঙ্গী জোনের সহকারী পুলিশ কমিশনার মেহেদী হাসান।

তিনি জানান, কর্তৃপক্ষের দুর্ব্যবহারসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা দুপুর থেকে কারখানার মধ্যে কর্মবিরতিসহ আন্দোলন করে আসছিলেন। বিকাল পর্যন্ত তারা মালিকপক্ষের সঙ্গে এসব নিয়ে আলোচনা চালিয়ে আসছিল। পরে একদল শ্রমিক কারখানা থেকে বেরিয়ে আসে। কিছু সময় তারা দলবল নিয়ে বাইরে থেকে কারখানায় হামলা, ইট পাটকেল নিক্ষেপ শুরু করে।

এতে কারখানায় উত্তেজনার কথা শুনে আগে থেকে সেখানে মোতায়েন পুলিশ তাদের বাধা দিতে গেলে শ্রমিকরা পুলিশের ওপর মারমুখী হয়ে ওঠে বলে তিনি জানান। শ্রমিকদের থামাতে পুলিশ সাউন্ড গ্রেনেড ও ফাঁকা কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। এর মাঝেই রাত ৯টার দিকে কারখানার উপরের দিকে আগুন লাগার খবর আসে।

আগুনের খবর পেয়ে টঙ্গী, শ্রীপুর, গাজীপুর ও উত্তরা ফায়ার স্টেশনের আটটি ইউনিটের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে বলে জানান ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের দায়িত্বরত কর্মকর্তা মোঃ রাশেদ।

এদিকে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন ছিল বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। রবিবার রাত সাড়ে ১০টার পর গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

কারখানাটির মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, কারখানাটিতে প্রায় ১ হাজার ৬৫০ জন শ্রমিক কাজ করেন। আগুন লাগার পর শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে সড়কে অবস্থান নেন। কোনো শ্রমিক নিখোঁজের সংবাদ তারা পাননি বলে জানান তিনি।

টঙ্গী পশ্চিম থানার ওসি শাহ আলম জানান, শ্রমিকদের সঙ্গে কারখানা কর্তৃপক্ষের দুব্যর্বহারসহ নানা কারণে কারখানায় শ্রমিক অসন্তোষ ছিল। পরে তারা ‘শ্রমিকরা কারখানা ভবনের পঞ্চম তলায় আগুন দিয়েছেন’ বলে লোকমুখে জানতে পেরেছি। তদন্ত সাপেক্ষে বিস্তারিত পরবর্তীতে বলা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App