×

জাতীয়

সিটি নির্বাচনে প্রার্থীদের মধ্যে ইভিএম আতঙ্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০৯:০০ পিএম

সিটি নির্বাচনে প্রার্থীদের মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ নিয়ে আতঙ্ক শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেন, সরকার ও নির্বাচন কমিশন বলেই যাচ্ছে ইভিএম নিয়ে ভয় পাবেন না। দেশের মানুষ কিন্তু বোকা নয়। ইভিএম নিয়ে বর্তমান সরকার অনেক ক্যারিকেচার করেছে। সাধারণ মানুষের আস্থা অর্জন করতে চাইলে ইভিএম বাদ দিয়ে নির্বাচন দিতে হবে। কোনো সিটি নির্বাচনেই ইভিএম দেয়া ঠিক হবে না।

সোমবার (৮ মে) জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এক অনুষ্ঠানে যোগদান করে এসব কথা বলেন তিনি। বিকল্প স্বেচ্ছাসেবক ধারা সভাপতি আবুল বাসার ও সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন বাবুর নেতৃত্বে বিকল্পধারার শতাধিক নেতাকর্মী এদিন জাতীয় পার্টিতে যোগ দেন।

আওয়ামী লীগ ও বিএনপিকে মুদ্রার এপিঠ-ওপিঠ উল্লেখ করে জিএম কাদের বলেন, একটি দল খারাপ কিছু শুরু করলে অপর দল ক্ষমতায় এসে তা আরো বাড়িয়ে দেয়। দোষ-ত্রুটির দিক থেকে কেউ কারো চেয়ে কম নয়। এভাবে দুটি দল দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। আসন্ন পাঁচ সিটি নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ইভিএমে কে কোথায় ভোট দিলো তার প্রমাণ থাকে না। সাধারণ মানুষ মনে করে ইভিএম দিয়ে সরকার যাকে খুশি বিজয়ী ঘোষণা করতে পারে। সাধারণ মানুষ বলেন, সরকারদলীয় লোকজন ভোট দিতে দেয় না। ভোট দিলেও সরকারি দল আর না দিলেও তারাই পাস করছে।

জাপা চেয়ারম্যান বলেন, সরকার, প্রশাসন ও নির্বাচন ব্যবস্থার সঙ্গে জড়িত সবাই ইভিএম ব্যবহার করে সরকারের ইচ্ছে মতো ফলাফল ঘোষণার ব্যবস্থা করছে। ক্ষমতায় থেকে, প্রশাসন ব্যবহার করে দলীয়করণের মাধ্যমে নির্বাচনে পাস করলে জনগণের সমর্থন প্রয়োজন হয় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App