×

জাতীয়

বিএনপির ‘ঘোমটা পরা’ প্রার্থী!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ০৮:১১ এএম

বিএনপির ‘ঘোমটা পরা’ প্রার্থী!

ছবি: সংগৃহীত

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি। তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির ভোটবর্জন শুধু মুখে মুখে। ‘ঘোমটা পরা’ প্রার্থী নিয়ে মাঠে আছে দলটি। বস্তুত কেন্দ্রের অবস্থান যা-ই হোক, পাঁচ সিটিতেই মেয়র ও কাউন্সিলর পদে লড়াইয়ের আভাস দিয়েছেন স্থানীয় নেতারা। তবে দলীয় প্রতীক বা পরিচয়ে নয়; তারা ভোটে লড়বেন স্বতন্ত্র হিসেবে। সে অনুযায়ী নিজের মতো করে মাঠও গোছাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। দল থেকে পদত্যাগ করে হলেও নির্বাচনে অংশ নেবেন তারা। কোথাও কোথাও অবশ্য মূল প্রার্থী সরাসরি নির্বাচনে না এসে প্রতিদ্ব›িদ্বতায় রাখছেন পরিবারের কোনো সদস্যকে। প্রার্থী হতে ইচ্ছুক নেতাদের ভাষ্য- দল নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিলেও সিনিয়র নেতারা স্বতন্ত্র হতে মানা করছেন না। এনমকি তারা ‘মৌন সমর্থন’ দিচ্ছেন।

সিলেট সিটি নির্বাচনে প্রার্থী হওয়ার ইঙ্গিত দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। গত ১ মে তিনি বলেছেন, ‘আমরা এখন অধিকার আদায়ের লড়াইয়ে আছি। অধিকার আদায়ের লক্ষ্যে আগামী সিটি করপোরেশন নির্বাচনে আমাদের দল (বিএনপি) নেবে না। তবে সিলেটের প্রেক্ষাপটে আমরা নির্বাচনে যাব’। কোন প্রেক্ষাপটে সিলেটের নির্বাচনে প্রার্থী হচ্ছেন, তা আগামী ২০ মে সমাবেশ করে স্পষ্ট করবেন বলে জানিয়েছেন আরিফ। এর মধ্যে লন্ডন ঘুরে এসেছেন আরিফুল হক চৌধুরী। তার অনুসারীরা বলছেন, তারেক রহমানকে ‘ম্যানেজ করে’ তার ‘গ্রিন সিগন্যাল’ নিয়েই নির্বাচনের জন্য তৈরি হচ্ছেন আরিফ।

গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন সরকার শাহ নূর ইসলাম রনি। তিনি কারান্তরীণ বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে। রনি দলের কোনো পদে নেই। অবশ্য গাজীপুর সিটির ৫৭টির মধ্যে অধিকাংশ ওয়ার্ডেই বিএনপির পদধারী নেতা ও সাবেক নেতারা কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। খুলনা সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্ব›িদ্বতা করতে আগ্রহী মহানগর বিএনপির সাবেক সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। তিনিও তলে তলে প্রস্তুতি নিচ্ছেন।

বরিশাল সিটিতে ভোট করার ঘোষণা দিয়ে আলোচনার সৃষ্টি করেছেন সাবেক মেয়র আহসান হাবীব কামালের ছেলে কামরুল আহসান রূপন। যদিও দলটির নেতারা বলছেন, তিনি দলের কেউ নন। রুপনের বাবা কামাল বরিশাল দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি। ২০১৩-১৮ মেয়াদে বিএনপির হয়ে মেয়র পদে নির্বাচনে জয়ী হয়েছিলেন তিনি। বাবার অনুসারীদের ‘সহানুভূতি’ ছাড়াও দলের নেতাকর্মীদের একটি অংশের ব্যাপক সাড়া পাচ্ছেন বলে দাবি করছেন সাবেক ছাত্রদল নেতা রূপন।

রাজশাহীতে মেয়র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতা নাদিম মোস্তফার ভাই সাবেক ছাত্রদল নেতা সাঈদ হাসান। এ প্রসঙ্গে গতকাল তিনি বলেন, আমি প্রার্থী হতে আগ্রহী। পারিপার্শ্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। দুতিন দিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানাব। সাবেক মেয়র প্রার্থী বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল, রাজশাহী মহানগর যুবদলের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ ও নগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি জাকির হোসেন রিমনও ভেতরে ভেতরে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভোরের কাগজকে বলেন, দলীয় সিদ্ধান্ত আমরা পরিষ্কার করেছি। স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি ১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত এই সরকারের অধীনে বিএনপি কোনো ভোটেই অংশ নেবে না। আমাদের মূল ফোকাস এখন আন্দোলনে। তাই যদি কেউ দলীয় সিদ্ধান্ত অমান্য করে সিটি ভোটে অংশ নেয় তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যাবস্থা নেয়া হবে।

নির্বাচনে অংশ না নেয়ার বিষয়ে দলের মহসচিবসহ অন্যান্য কেন্দ্রীয় নেতাদের শক্ত অবস্থান ও কঠোর হুঁশিয়ারির মধ্যেই বিএনপি ঘরানার প্রার্থীরা বলছেন ভিন্ন কথা। তাদের দাবি দল থেকে ‘মৌন সমর্থন’ নিয়েই তারা প্রার্থী হচ্ছেন। বারবার হাই কমান্ডের সঙ্গে যোগাযোগ করা হয়েছে, জানতে চাওয়া হয়েছে স্বতন্ত্র প্রার্থী হলে দলের আপিত্ত আছে কিনা? কিন্তু নেতারা তাদের মৌন সমর্থনই দিয়েছেন। ভোটের মাঠ থেকে সরে দাঁড়ানোর জন্য দলের কোনো চাপ আসছে কিনা- জানতে চাইলে গাজীপুরে মেয়র প্রার্থী হচ্ছে ইচ্ছুক সরকার শাহ নূর ইসলাম বলেন, ‘চাপ তো পাচ্ছিই না; বরং দল মৌন সমর্থন দিচ্ছে’।

খুলনার নজরুল ইসলাম মঞ্জু বলেন, আওয়ামী লীগ যাতে নির্বাচনের ফাঁকা মাঠে গোল দিতে না পারে- সেই মতামত দিচ্ছেন দলের অনেক নেতাকর্মী। আমি মনে করি, আন্দোলন ও নির্বাচন দুটিতেই বিএনপির থাকা উচিত। তাছাড়া তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে ঐক্য ধরে রাখতে ভোটে অংশ নেয়া জরুরি। তা নাহলে নেতাকর্মীরা দলছুট হয়ে যায়। আন্দোলনে মাঠ দখলে রাখতেও ভোটের প্রচারণা কাজে দেবে।

বিএনপি নির্বাচনে যাচ্ছে না, তারপরও কেন নির্বাচনে যাচ্ছেন? জানতে চাইলে বরিশালের কামরুল আহসান রূপন বলেন, সরকার ও নির্বাচন কমিশনের মানদণ্ড জনগণের কাছে কতটুকু গ্রহণযোগ্য সেই বিষয়টি প্রমাণের জন্যই আমি নিজের ইচ্ছায় নির্বোচনে অংশ নিতে ইচ্ছুক। তিনি বলেন, দলের শীর্ষ পর্যায় থেকে এখনো কোনো ইঙ্গিত বা নির্দেশ পাইনি, তবে কোনো বাধা বা চাপ ও পাচ্ছি না। দল নির্বাচনে না গেলে কেউ স্বতন্ত্র প্রার্থী হবেন কিনা জানতে চাইলে বুলবুল বলেন, ভোট নিয়ে এখনো সিদ্ধান্ত নেইনি।

এদিকে, নির্বাচনে অংশ না নেয়া এবং পরবর্তী সময়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপির নেতাকর্মীদের নির্বাচনে অংশ নেয়ার আলোচনাকে ‘ঘোমটা পরা বউ’-এর আচরণের মতো মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। স¤প্রতি এক জনসভায় সিটি নির্বাচন নিয়ে তিনি বলেছেন, তলে তলে অনেকে যোগাযোগ করছেন। তারা নির্বাচনে অংশ নিতে চান। বিএনপি দলীয় সিদ্ধান্তই নেতাকর্মীরা মানছেন না। তারা নির্বাচন চান, প্রতিদ্ব›িদ্বতা চান। কিন্তু বিএনপি নির্বাচনে না আসায় পরে তাদের নেতাকর্মীরা ঘোমটা দিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। এ অবস্থায় বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্ব নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

সূত্র জানায়, পাঁচ সিটির নেতাকর্মীরা আন্দোলনের অংশ হিসেবে সিটি নির্বাচনে অংশ নিতে চান, এ নিয়ে কেন্দ্রীয় ও তৃণমূল নেতাকর্মীদের মধ্যে চলছে টানাপোড়েন, দ্বিধাবিভক্ত বিএনপির মধ্যে নেই শান্তি। এ অবস্থায় দলের ভেতরে অনেক নেতারই মত- নির্বাচনে অংশ নিলে স্থানীয় নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ঠিক হবে না। তাদের মতে, সামনে জাতীয় নির্বাচন। এ অবস্থায় স্থানীয় নির্বাচনে অংশ নেয়ার দায়ে শাস্তিমূলক ব্যবস্থা নিলে ব্যাপারটা বুমেরাং হয়ে যেতে পারে। উল্টো ক্ষতি হতে পারে দলেরই।

জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে দেশের যে অবস্থা তাতে বিএনপি নির্বাচনে গেলে ইতিবাচক হতো। তবে আমাদের এখন যে অবস্থান, সেদিক থেকে দলীয় সিদ্ধান্ত অনুযায়ী আমরা নির্বাচনে যাব না। নেতাকর্মীদের বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আমাদের এখন জাতীয় নির্বাচন নিয়ে কাজ চলছে। স্থানীয় নির্বাচনে অংশ নিতে আমাদের কোনো পরিকল্পনা নেই। এ নিয়ে নেতাকর্মীদের মধ্যেও কোনো টানাপোড়েন আছে বলে আমার মনে হয় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App