×

তথ্যপ্রযুক্তি

বহুভাষিক রোবট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ০৩:২৮ পিএম

বহুভাষিক রোবট

ছবি: সংগৃহীত

২০২১ সালের ডিসেম্বরে বিশ্বের সবচেয়ে উন্নত হিউম্যানয়েড রোবট দেখতে পায় বিশ্ব। যুক্তরাজ্যভিত্তিক প্রযুক্তি সংস্থা ইঞ্জিনিয়ারড আর্টসের উদ্ভাবক। রোবটটির নামকরণ করা হয় অ্যামেকা। উন্নয়নের ধারাবাহিকতায় গত বছরের আগস্টে রোবটটি মানুষের মতো অভিব্যক্তি প্রদর্শন করে দেখায়।

সম্প্রতি রোবটটিকে জিপিটি-৩ ও জিপিটি-৪ প্রশিক্ষণের কথা জানিয়েছে নির্মাতারা। এরপর বিস্ময়কর এ রোবট বহু ভাষায় কথা বলে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। নির্মাতাদের ইউটিউবে প্রকাশিত এক ভিডিওতে বিষয়টি প্রকাশ পেয়েছে-

২০২১ সালের ডিসেম্বরে বিশ্বের সবচেয়ে উন্নত হিউম্যানয়েড রোবট দেখতে পায় বিশ্ব। যুক্তরাজ্যভিত্তিক প্রযুক্তি সংস্থা ইঞ্জিনিয়ারড আর্টসের উদ্ভাবক। রোবটটির নামকরণ করা হয় অ্যামেকা। উন্নয়নের ধারাবাহিকতায় গত বছরের আগস্টে রোবটটি মানুষের মতো অভিব্যক্তি প্রদর্শন করে দেখায়। সম্প্রতি রোবটটিকে জিপিটি-৩ ও জিপিটি-৪ প্রশিক্ষণের কথা জানিয়েছে নির্মাতারা। এরপর বিস্ময়কর এ রোবট বহু ভাষায় কথা বলে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। নির্মাতাদের ইউটিউবে প্রকাশিত এক ভিডিওতে বিষয়টি প্রকাশ পেয়েছে। ভিডিওতে দেখা যায় জাপানি, জার্মান, চীনা, ফরাসি এবং ব্রিটিশ ও আমেরিকান ইংরেজিসহ বেশ কয়েকটি ভাষায় কথা বলছে অ্যামেকা। একজন গবেষক যখন অ্যামেকাকে জিজ্ঞাসা করছেন, ‘আমি শুনেছি আপনি অনেক ভাষায় কথা বলতে পারেন, এটা কি সত্য?’ অ্যামেকা তখন সেটি স্বীকার করে এবং তার ভাষা দক্ষতা দেখায়।

ইউটিউবে নির্মাতাদের প্রকাশিত ভিডিওর বর্ণনা অনুসারে, জিপিটি-৩-এর মাধ্যমে কথোপকথন, অনুবাদ, ভাষা শনাক্তকরণের জন্য ডিপিএল এবং অ্যামাজন পলি নিউরাল ভয়েস ব্যবহার করা হয়েছে। গবেষক দলটি বর্তমানে ইলেভেন ল্যাব ভয়েস ক্লোনিং ব্যবহারের জন্য একটি ডেমো নিয়ে কাজ করছে। এছাড়া কথোপকথনের সময় ঠোঁট মেলানোর জন্য ফোনেম এবং ভিজমি জেনারেশনকে যুক্ত করছে। নির্মাতারা উল্লেখ করেছেন, জিপিটি-৩ এবং জিপিটি-৪-এর মাধ্যমে অ্যামেকার মুখের ভাবভঙ্গি প্রশিক্ষণ দেয়া হয়েছে। এর উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), বহুভাষিক ক্ষমতা এবং মানুষের মতো অঙ্গভঙ্গি এটাই ইঙ্গিত দিচ্ছে যে অ্যামেকা সত্যিকার অর্থেই মানবীয় বুদ্ধি অর্জনের আরেক ধাপ এগিয়েছে। নির্মাতারা বলেন, ‘আপনি কোনো জাদুঘর প্রদর্শনী, শিক্ষামূলক কার্যক্রম বা কেবল আপনার ব্যক্তিগত সঙ্গী হিসেবে এর সঙ্গে যোগাযোগ করতে পারবেন। অ্যামেকা আপনাকে আপনার প্রতিটি প্রয়োজন বুঝতে এবং প্রতিক্রিয়া জানিয়ে আপনাকে অবাক করে দেবে।’

অ্যামেকার গঠনশৈলী মানব কঙ্কাল অনুকরণ করে নির্মিত। বাস্তবসম্মত দেহের অনুপাত এবং গতিবিধি দিয়ে সম্পূর্ণ। ফলে এটি মানুষের অঙ্গভঙ্গি এবং গতিবিধি অনুকরণ করতে পারে সহজেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App