×

খেলা

টাইগারদের প্রাণভোমরা ফিরল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১২:৩৫ পিএম

টাইগারদের প্রাণভোমরা ফিরল

ছবি: সংগৃহীত

ইংল্যান্ড সফরে গিয়ে স্বস্তি পাচ্ছে না টাইগাররা। কারণ আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ বৃষ্টির পণ্ড হয়েছে। আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে এই প্রস্তুতি ম্যাচ হওয়ার কথা ছিল। বৃষ্টি থামলেও শেষ পর্যন্ত ম্যাচটি অনুষ্ঠিত হয়নি ভেজা আউটফিল্ডের কারণে। তবে বাংলাদেশ দলে স্বস্তি ফিরিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টাইগারদের প্রাণভোমরা ইংল্যান্ডে পা রেখেছেন। গত পরশু সন্ধ্যা নাগাদ চেমসফোর্ডে টাইগার শিবিরে ফিরেন দলের প্রাণভোমরা। দলের সঙ্গে থাকা মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম এ তথ্য জানিয়েছেন।

এদিকে এবার মাগুড়ায় বাবা-মায়ের সঙ্গে ঈদ করেছেন সাকিব। আত্মীয়স্বজন, পাড়া প্রতিবেশী ও ছেলেবেলার বন্ধু এবং তাদের পরিবারের সঙ্গে ঈদের দিন খুব আনন্দঘন পরিবেশে সময়ও কাটিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। এমনকি প্রিয়জন ও আত্মীয়স্বজন সবাইকে নিজ হাতে সালামি দিয়েছেন। তার পরদিন সাকিব তার শিশিরের টানে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। সেখানে প্রায় ১২ দিন স্ত্রী ও সন্তানদের সান্নিধ্যে কাটিয়ে অবশেষে চেমসফোর্ডে টিম বাংলাদেশের সঙ্গে যোগ দেন সাকিব। দলের প্রাণভোমরা এরই মধ্যে চেমসফোর্ডে দুটি পূর্ণাঙ্গ প্র্যাকটিস সেশন কাটিয়েছেন সতির্থদের সঙ্গে।

গত ৫ মে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে একটি গা গরমের ম্যাচও ছিল। কিন্তু বৃষ্টিতে মাঠ ভিজে থাকায় আর সে খেলাটি পরিত্যক্ত হয়ে গেছে। ৯ মে আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলবে তামিম বাহিনী। যাইহোক তার আগে সাকিব দলের সঙ্গে আজ ও কাল অনুশীলন করতে পারবেন। আর ব্যক্তিগত পর্যায়ে চাইলে আরো একদিন বাড়িয়েও নিতে পারবেন। বিশ্বসেরা অলরাউন্ডার জানেন কীভাবে নিজেকে প্রস্তুত করতে হয়। মূল মঞ্চে ফেরার সব নিয়ম তিনি জানেন। সাকিব জয়ের জন্য খেলতে চায়। তিনি একজন বিশ্বসেরা অলরাউন্ডার। সেরা ক্রিকেটারদের চেয়ে ব্যতিক্রম সাকিব। মাঠে শতভাগ চেষ্টা করেন ভালো খেলার। তিনি খেলেন একটি দল হিসেবে, সাফল্য আনার জন্য যা যা করা দরকার সেটিই করেন। এছাড়া প্রথম ম্যাচ না খেললেও তার পরেরদিন দলের সঙ্গে যোগ দেয়ার কথা ছিল বিশ্বসেরার। যেই কথা সেই কাজ। সরাসরি যুক্তরাষ্ট্র থেকে আগের দিন সন্ধ্যায় চেমসফোর্ডে টিম হোটেলে এসে পৌঁছান বিশ্বসেরা অলরাউন্ডার।

এদিকে ছোটবেলা সাকিবের পছন্দ ছিল ফুটবল। ছোটবেলায় বাবার সঙ্গে খেলতেনও তা। পাড়ায় একদিন ক্রিকেট খেলতে গিয়ে একজন আম্পায়ারের চোখে পড়েন সাকিব। সেখান থেকে বিকেএসপি-বয়সভিত্তিক হয়ে জাতীয় দলে ডাক পান ২০০৬ সালে। ২০০৫ সালে অনূর্ধ্ব?-১৯ ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে (অপর দুটি দেশ ছিল ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা) মাত্র ৮৬ বলে সেঞ্চুরি করে ও ৩টি উইকেট নিয়ে দলকে জেতাতে সহায়তা করেন তিনি। ২০০৫ থেকে ২০০৬ সালের মধ্যে সাকিব অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ১৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ৩৫.১৮ গড়ে সংগ্রহ করেন মোট ৫৬৩ রান এবং ২০.১৮ গড়ে নেন মোট ২২টি উইকেট।

২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব। এই ধারাবাহিকতায় টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন তিনি। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হন তিনি। যা ক্রিকেট বিশ্বে একমাত্র ঘটনা। ওয়ানডে অভিষেকের পরের বছরই ভারতের বিপক্ষে চট্টগ্রামে টেস্টে সাকিবের অভিষেক হয়। ২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচ খেলেন তিনি। ২০০৯ সালেই ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফির ইনজুরির কারণে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১০ সালে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষেও একইভাবে দায়িত্ব পান তিনি। এরপর তার নেতৃত্বেই ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ খেলে বাংলাদেশ। সাকিবের কীর্তির শেষ নেই। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে চার উইকেট শিকারের মধ্য দিয়ে নতুন এই মাইলফলকে পৌঁছান। সাকিব ওয়ানডে ক্রিকেটে নিজেদের ২২৭তম ম্যাচে এই রেকর্ড গড়েন। এমনকি আন্তর্জাতিক ক্রিকেটে এক ভেন্যুতে সর্বোচ্চ রানের রেকডও গড়েছেন সাকিব। মিরপুরের স্টেডিয়ামে তিন সংস্করণ মিলে ১৪১ ম্যাচে করেছেন ৪ হাজার ৬৭৭ রান। এছাড়া এক ভেন্যুতে সর্বোচ্চ রানের মতো আন্তর্জাতিক ক্রিকেটে এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেট শিকারের কীর্তিও গড়েছেন সাকিব। মিরপুরে ১৪১ ম্যাচে ২৪৫ উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App