×

শিক্ষা

জবি অধ্যাপকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ০৫:২৯ পিএম

জবি অধ্যাপকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

রবিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন হয়। ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের উপর হামলার ঘটনার প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)।

রবিবার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. লুতফর রহমান হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, কোনো শিক্ষককে নির্যাতন করা হয় তবে আমরা বসে থাকতে পারি না। শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষকের মর্যাদাকে সমুন্নত রাখতে হবে।

এসময় অভিযুক্ত চেয়ারম্যান ও মাদ্রাসা ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ সহ সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান তিনি।

মানববন্ধনে কলা অনুষদের ডিন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাদা দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রইস উদদীন বলেন, অধ্যাপক নজরুল ইসলামের সাথে থাকা মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিচালক জিয়াউল আহসানকে জিজ্ঞেসাবাদ করলেই আমার মনে হয় প্রকৃত ঘটনাটি বেরিয়ে আসবে। একই ঘটনায় আমাদের সহকর্মীর উপর হামলা হলো কিন্তু ওই বোর্ড পরিচালক একদম অরক্ষিত অবস্থায় সেখান থেকে ফিরে আসে। এখানেই সন্দেহ হয় ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুনের সঙ্গে ওই কর্মকর্তার কোন দেনাপাওনার যোগসাজশ আছে কিনা?

ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল অদুদ বলেন, অধ্যাপক নজরুল ইসলামের ওপর যে নেক্কারজনক হামলা করা হয়েছে তা দেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের ওপর বিগত সময়ে হয়েছে বলে আমার জানা নেই। আমার বিভাগের সহকর্মীর ওপর এ ঘটনার তীব্র নিন্দা জানাই ও এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত সবার দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, খুলনার কয়রার উত্তরচক আমিনিয়া বহুমুখী কামিল মাদ্রাসার প্রিন্সিপাল (অধ্যক্ষ) নিয়োগকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর নজরুল ইসলামকে আটকে রেখে তার ওপর নির্মম নির্যাতনের অভিযোগ উঠে মহারাজপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল্লাহ্ আল মাহমুদের বিরুদ্ধে।

অধ্যাপক নজরুল ইসলাম সেখানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App