×

জাতীয়

জবাবদিহিতা নিশ্চিতে ভূমিকা রাখছে সংসদীয় কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১০:০৩ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে কার্যকর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। ফলে সংসদ সদস্যগণ সংসদীয় স্থায়ী কমিটিগুলোতে সভাপতির দায়িত্ব পালন করছেন ও মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী এই কমিটিগুলোতে সদস্য হিসেবে যুক্ত রয়েছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এরূপ পদক্ষেপ মন্ত্রণালয় ও সংসদীয় কমিটির কাজের সমন্বয় সাধনে এক অনন্য মাইলফলক। ফলশ্রুতিতে সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে।

রবিবার (৭ মে) গাজীপুরস্থ সারাহ রিসোর্টে জাতীয় সংসদ সচিবালয় ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) যৌথ আয়োজনে দুইদিনব্যাপী ‘জাতীয় সংসদের আর্থিক তদারকি কমিটিগুলোর (এফওসিএস) কার্যক্রম’ ও ‘সামগ্রিক তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি (সিএমআইএস) সম্পর্কিত কর্মশালা’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্পিকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি ও বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলি বক্তব্য দেন।

কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আব্দুস সালামের সভাপতিত্বে ও প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব এমএ কামাল বিল্লাহর সঞ্চালনায় সূচনা বক্তব্য দেন ডিটি গ্লোবালের মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকারি হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত স্থায়ী কমিটি এবং অনুমিত হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। তাই এই কমিটির সদস্য ও কমিটি সংশ্লিষ্ট সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উচ্চতর প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। এই কর্মশালার গঠনমূলক আলোচনার মাধ্যমে কমিটি সদস্যরা গুরুত্বপূর্ণ পরামর্শ দিলে, তা বাস্তবায়নের ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি বলেন, সরকারি হিসাব সম্পর্কিত কমিটি যথাযথ কাজ করতে পারলে সরকারি অর্থ সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রয়োজনীয় ক্ষেত্রে আউটসোর্সিংয়ের মাধ্যমে টেকনিক্যাল সাপোর্ট (কারিগরি সহায়তা) নেয়া গেলে এই কমিটির গতিশীলতা ও কার্যকারিতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলি বলেন, জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তির প্রাক্কালে এ ধরনের কর্মশালার আয়োজন এক অসাধারণ উদ্যোগ। তিনি বলেন, জাতীয় সংসদ সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করে চলেছে। এ ধরণের কর্মকাণ্ডের সুষ্ঠু বাস্তবায়নে এ প্রশিক্ষণ সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই কর্মশালায় হিসাব সংক্রান্ত তিনটি স্ট্যান্ডিং কমিটির সভাপতি, কমিটি সদস্য ও সংসদ সচিবালয়ের কমিটি সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। আমন্ত্রিত রিসোর্স পারসনদের প্রেজেন্টেশনের ওপর আগত সংসদ সদস্যবৃন্দ সরব আলোচনায় অংশগ্রহণ ও মূল্যবান মতামত দেন।

এতে হুইপ ইকবালুর রহিম এমপি, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি মো. রুস্তম আলী ফরাজী এমপি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি আ স ম ফিরোজ এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এমপি, আহসানুল ইসলাম টিটু এমপি, আহসান আদেলুর রহমান এমপি, খাদিজাতুল আনোয়ার এমপি, একেএম. রেজাউল করিম তানসেন এমপি, মনজুর হোসেন এমপি, এবি তাজুল ইসলাম এমপি, ওমর ফারুক চৌধুরী এমপি, মুহাম্মদ নজরুল ইসলাম এমপিসসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ডিটি গ্লোবাল ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App