×

সারাদেশ

গেরিলা বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১০:৪৪ পিএম

গেরিলা বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র আর নেই

বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র

গেরিলা বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র আর নেই
গেরিলা বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র আর নেই

বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র (৭২) আর নেই। ৭১’র মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রামে এই গেরিলা মুক্তিযোদ্ধা অমল মিত্র’র হাত দিয়েই প্রথম বাংলাদেশের পতাকা উঠেছিল। রবিবার (৭ মে) বিকেল ৪টার দিকে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মুক্তিযোদ্ধা অমল মিত্র চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনার পর এর প্রতিশোধ নিতে চট্টগ্রামে মৌলভি সৈয়দের নেতৃত্বে যারা প্রতিরোধ সংগ্রামে শামিল হয়েছিলেন, অমল মিত্র তাদের অন্যতম।

পারিবারিক সূত্রে জানা যায়, সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য রবিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল ও কলেজ মাঠে স্থাপিত কেন্দ্রীয় অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণে তার মরদেহ রাখা হয়। পরে রাতে নগরীর বলুয়ার দিঘির অভয়মিত্র মহাশ্মশানে এই বীর মুক্তিযোদ্ধার শেষকৃত্য সম্পন্ন হয়।

এর আগে তাকে জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে রাষ্ট্রীয় সম্মান (গার্ড অব অনার) প্রদান করা হয়। প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রের বাড়ি আনোয়ারা উপজেলায়। তার স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

মুক্তিযোদ্ধা অমল মিত্র’র মৃত্যুর খবরে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। রাজনৈতিক নেতৃবৃন্দ, সহযোদ্ধা বীর মুক্তিযোদ্ধাগণসহ তার শুভানুধ্যায়ীদের অনেকেই হাসপাতালে ছুটে যান তার মৃত্যুর খবর পেয়ে একটু শেষবারের মত দেখতে। শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারেও ছুটে যান অনেকে। বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রর মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, চট্টগ্রামের সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পৃথক বার্তায় শোক জানিয়েছেন। এসব শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র ছিলেন অনেক সাহসী। দেশ স্বাধীন হওয়ার পর পঁচাত্তরের ১৫ অগাস্ট পরবর্তী কঠিন সময়ে তিনি চট্টগ্রামে আওয়ামী লীগকে স্বৈরাচারবিরোধী আন্দোলনকে সুসংগঠিত করেন। চট্টগ্রামের মানুষের সুখ-দুঃখে তিনি সবসময় পাশে ছিলেন। দেশ ও জনগণের কল্যাণে তিনি আজীবন কাজ করে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App