×

স্বাস্থ্য

করোনা বিষয়ক বিধিনিষেধ শিথিলের পরামর্শ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১০:৫২ পিএম

কোভিড-১৯ সংক্রান্ত নিয়ন্ত্রণে এ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি চার দফা সুপারিশ করেছে। শনিবার রাতে ভার্চুয়ালি অনুষ্ঠিত কমিটির ৬৩তম সভায় এ সুপারিশ করা হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার। রবিবার (৭ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় কোভিড-১৯ এর সর্বশেষ পরিস্থিতি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক পরামর্শ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কোন কোন দেশে এখনও কোডিড-১৯ সংক্রমন বেশী থাকলেও মৃত্যুহার, আইসিইউয়ের প্রয়োজনীয়তা ও জটিলতা অনেক কম। আমাদের দেশে কোভিড-১৯ সংক্রমন বেশ কিছুদিন ধরে নিয়ন্ত্রিত অবস্থায় রয়েছে। এর পরিপ্রেক্ষিতে জাতীয় পরামর্শক কমিটি সামাজিক দুরত্ব, মাস্ক পরাসহ কোভিড প্রতিরোধের অন্যান্য করণীয় সমূহ শিথিল করার বিষয়ে মতামত ব্যক্ত করে। তবে কমিটি উচ্চ ঝুঁকিপূর্ণ স্থানে যেমন হাসপাতাল কিংবা চিকিৎসা কেন্দ্র ও ঝুঁকিপূর্ণ ব্যক্তি যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদেরকে সতকর্তা হিসেবে মাস্ক ব্যবহার করার পরামর্শ প্রদান করে। কমিটি মনে করে কোভিয়-১৯ ছাড়াও অন্যান্য স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ এটা সহায়ক হবে।

কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক জরুরি বিবেচনা না করলেও সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য বৈশ্বিক রিপোর্ট পর্যালোচনা ও দেশে সার্ভিলেন্স জোরদার করার জন্য সরকারের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান আইইডিসিআর প্রতি পরামর্শ দেয়া হয়। ভবিষ্যতে সংক্রমণ বৃদ্ধি পেলে দ্রুত ব্যবস্থা নেয়ার সব প্রস্তুতি রাখার সুপারিশ করা হয়। পাশাপাশি, হজ্ব যাত্রীদের সৌদি আরবে প্রবেশের শর্ত মেনে চলার পরামর্শ দেয়া হয়।

এছাড়া, মার্স প্রতিরোধে উট এর সংস্পর্শে না যাওয়ার পরামর্শ দেয়া হয়। অন্যান্য দেশে ভ্রমণের ক্ষেত্রে সেই দেশের শর্তানুযায়ী ব্যবস্থা নিতে হবে। বিদেশ থেকে আগত যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা ও কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট প্রদর্শনের বাধ্যবাধকতার প্রয়োজন নেই বলে কমিটি মনে করছে। কোভিড ভ্যাকসিন বিষয়ে নিয়মিত বৈজ্ঞানিক তথ্য উপাত্ত বিশ্লেষণসাপেক্ষে সিদ্ধান্ত নেয়ার সুপারিশ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App