×

শিক্ষা

একদিনে সর্বোচ্চ বহিষ্কার ১৩০, অনুপস্থিত ৩৬ হাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ০৫:৩৭ পিএম

সারাদেশে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার চতুর্থ দিন রবিবার অসদুপায় অবলম্বনের দায়ে মোট ১৩০ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে ৯৪ জন এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের ৩৬ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। এ সময় কোন পরিদর্শকে বহিষ্কার করা হয়নি। তবে ৩৫ হাজার ৮৬৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। গতকাল রবিবার সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে বিকেলে এসব তথ্য জানায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

নয়টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডের ৪ হাজার ৮৫০ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ৮২৮ জন, কুমিল্লা বোর্ডের ২ হাজার ৩৪২ জন, যশোর বোর্ডের ২ হাজার ২৯ জন, চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ৯৫৮ জন, সিলেট বোর্ডের ১ হাজার ১৫০ জন, বরিশাল বোর্ডের ১ হাজার ১৯৩ জন, দিনাজপুর বোর্ডের ২ হাজার ১৪৪ জন ও ময়মনসিংহ বোর্ডের ১ হাজার ১১২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। মাদ্রাসা বোর্ডে ১৩ হাজার ৮৭০ জন ও কারিগরি বোর্ডের ৩ হাজার ৩৮৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১৭ জন, চট্টগ্রাম বোর্ডে ২ জন, কুমিল্লা বোর্ডে ১৪ জন, বরিশাল বোর্ডে ১৬ জন, দিনাজপুর বোর্ডে ১২ জন, সিলেট বোর্ডে ১ জন ও ময়মনসিংহ বোর্ডের ৩২ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। এ ছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ডে ২৭ জন এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৯ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন।

উল্লেখ্য, এ বছর সব শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী। এ বছর মোট শিক্ষা প্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App