×

আন্তর্জাতিক

৩য় চার্লসের রাজ্যাভিষেকে বিভিন্ন ধর্মের মিলনমেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৮:৫১ এএম

৩য় চার্লসের রাজ্যাভিষেকে বিভিন্ন ধর্মের মিলনমেলা

ছবি: সংগৃহীত

ব্রিটেনের রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক হচ্ছে আজ শনিবার। তিনি হবেন ব্রিটেনের ৪০তম রাজা। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে সীমিত কিন্তু জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই রাজকীয় অভিষেক অনুষ্ঠিত হবে। আধুনিক ব্রিটেন যে বিভিন্ন স¤প্রদায় ও বিভিন্ন ধর্মের মানুষের দেশ, তা তুলে ধরতেই অনুষ্ঠানটিকে বিশেষভাবে সাজানোর নির্দেশ দিয়েছেন চার্লস। তার মা রানি দ্বিতীয় এলিজাবেথ গত বছরের সেপ্টেম্বর মাসে মারা যাওয়ার পর তিনি রাজার দায়িত্ব গ্রহণ করেন।

অভিষেক অনুষ্ঠানে যা হবে : ওয়েস্টমিনস্টার অ্যাবিতে অভিষেক অনুষ্ঠানে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কুইন কনসর্ট ক্যামিলাকেও মুকুট পরানো হবে। এই অভিষেক অনুষ্ঠান মূলত অ্যাংলিকান খ্রিস্টানদের একটি ধর্মীয় সভা যা আর্চবিশপ অব ক্যান্টারবারি পরিচালনা করে থাকেন। এ সময় রাজার মাথায় ও হাতে ‘পবিত্র তেল’ লেপন করা হয় এবং রাজকীয় প্রতীক হিসেবে তিনি রাজদণ্ড ও রাজগোলক গ্রহণ করেন। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজা তৃতীয় চার্লসের মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। এটি একটি স্বর্ণের মুকুট যা ১৬৬১ সালে তৈরি করা হয়েছিল।

অভিষেক অনুষ্ঠানে কারা থাকছেন, কারা থাকছেন না : রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে অনেক বিশ্বনেতা উপস্থিত থাকছেন। আবার রাজপরিবারেরই অনেক সদস্য থাকছেন না। বিশ্বনেতাদের মধ্যে থাকছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, চীনের ভাইস প্রেসিডেন্ট হান ঝেং প্রমুখ। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তার স্ত্রী অক্ষতা মূর্তিসহ মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত থাকবেন।

অন্য রাজপরিবারগুলোর মধ্যে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রানি লেতিসিয়া, যুবরাজ ফ্রেদেরিক এবং ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস মেরিসহ বিভিন্ন দেশের রাজপরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। অভিষেকে থাকছেন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার প্রতিনিধিত্ব করবেন স্ত্রী জিল বাইডেন। অভিষেকে উপস্থিত না থাকা ব্যক্তিদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সন্তানদের নিয়ে থাকবেন। অবশ্য কয়েক মাসের দর-কষাকষির পর অনুষ্ঠানে থাকতে রাজি হয়েছেন প্রিন্স হ্যারি।

রাজ্যাভিষেকে বিভিন্ন ধর্মের উপস্থিতি : ইংল্যান্ডের রাজা সরকারিভাবে ‘চার্চ অব ইংল্যান্ড’-এর প্রধান। তা ছাড়া, তাকে ‘ধর্মের রক্ষাকর্তা’ বলেও মান্য করা হয়। প্রথাগতভাবে এই ‘ধর্ম’ খ্রিস্টান ধর্ম। কিন্তু চার্লস বরাবরই বলে এসেছেন, তিনি ‘সব ধর্মের রক্ষাকর্তা’ হিসেবেই পরিচিত হতে চান। তাই অভিষেক অনুষ্ঠানে চার্লস বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছেন। বাকিংহাম প্রাসাদ সূত্রের খবর, এই অনুষ্ঠানটি যার পৌরহিত্যে হবে, সেই আর্চবিশপ অব ক্যান্টারবেরি রেভারেন্ড জাস্টিন ওয়েলবির সঙ্গে আলোচনা করেই অনুষ্ঠানটি সাজানো হয়েছে। রাজ্যাভিষেক মূলত খ্রিস্টীয় রীতি মেনে হলেও এবার বিভিন্ন ধর্মের উপস্থিতি এই অনুষ্ঠানকে বিশেষ মাত্রা দেবে বলে ঘনিষ্ঠ মহলে আশা প্রকাশ করেছেন চার্লস।

আজকের অনুষ্ঠানে বাইবেল থেকে পাঠ করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এর আগে সব সময়ে এই কাজটি করে এসেছেন কোনো এক বিশপ। প্রসঙ্গত, সুনাক ভারতীয় বংশোদ্ভূত হিন্দু। অনুষ্ঠানের একটি বিশেষ অংশে রাজার হাতে ‘রাজকীয়’ কিছু দ্রব্য তুলে দেয়া হয়। প্রথাগতভাবে যাজক বা রাজপরিবারের সদস্যরাই এই কাজ করেন। কিন্তু এবারের অনুষ্ঠানে অংশ নেবেন ৩ জন অ-খ্রিস্টান। ‘করোনেশন রিং’ বা অভিষেক অঙ্গুরীয় রাজার হাতে তুলে দেবেন লর্ড বাবুভাই প্যাটেল (হিন্দু)। তারপরে, রাজাকে করোনেশন গ্লাভস বা দস্তানা দেবেন লর্ড ইন্দ্রজিৎ সিংহ (শিখ)। তারা দুজনেই ভারতীয় বংশোদ্ভূত। এরপরে রাজাকে ব্রেসলেট দেবেন পাকিস্তানের বংশোদ্ভূত লর্ড সৈয়দ কামাল (মুসলিম)। অনুষ্ঠান শেষে, বেরিয়ে যাওয়ার সময়ে বিভিন্ন সম্প্রদায়ের মানুষকে সম্ভাষণ জানাবেন রাজা। তাদের মধ্যে থাকবেন ইহুদি, বৌদ্ধ, হিন্দু, মুসলিম, শিখসহ বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App