×

জাতীয়

লন্ডনে শেখ হাসিনা-ঋষি সুনাক দ্বিপক্ষীয় বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৮:৩৪ এএম

লন্ডনে শেখ হাসিনা-ঋষি সুনাক দ্বিপক্ষীয় বৈঠক

ছবি: সংগৃহীত

লন্ডনে শেখ হাসিনা-ঋষি সুনাক দ্বিপক্ষীয় বৈঠক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ব্রিটেন সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার লন্ডন পলমলে কমনওয়েলথ সচিবালয়ের মার্লবোরো হাউসে দুই নেতার এই বৈঠক অনুষ্ঠিত হয়। গত বছরের ২৫ অক্টোবর দায়িত্ব নেয়ার পর এটিই শেখ হাসিনার সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর প্রথম বৈঠক। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। লন্ডনে কমনওয়েলথ সচিবালয় মার্লবোরো হাউসে অনুষ্ঠিত কমনওয়েলথ সরকারপ্রধানদের সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমনওয়েলথভুক্ত সব দেশের সরকারপ্রধানদের দ্বিবার্ষিক এই সম্মেলন গতকাল অনুষ্ঠিত হয়।

আজ কমনওয়েলপ্রধান রাজা তৃতীয় চার্লস কমনওয়েলথভুক্ত সদস্য রাষ্ট্রের সরকারপ্রধানদের সঙ্গে স্থানীয় সময় বিকাল দুইটা থেকে দুইটা ৪৫ মিনিট পর্যন্ত সরাসরি মতবিনিময় করবেন। প্রধান সম্মেলন কক্ষে কমনওয়েলথ নেতাদের গুরুত্বপূর্ণ আলোচনা স্থানীয় সময় বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন কমনওয়েলথ সভাপতি রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে। পরে বিকাল ৫টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার্কিংহাম প্রাসাদে রাজা ও কুইন কনসার্টের অভিষেক অনুষ্ঠানে অংশ নিতে আসা সরকার ও রাষ্ট্রপ্রধান বা বিদেশি প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। এ অনুষ্ঠানে কমনওয়েথভুক্ত দেশগুলোর নেতারা একত্রিত হবেন।

প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে ডব্লিউবির এক অনুষ্ঠানে যোগ দেয়া এবং জাপানে দ্বিপক্ষীয় সফরের পর ৬ মে অনুষ্ঠেয় রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে ৪ মে রাত ১১টা ৪৯ মিনিটে লন্ডনে পৌঁছান। ৭৪ বছর বয়সি তৃতীয় চার্লস ২০২২ সালের ৮ সেপ্টেম্বর গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের রাজা হন। তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তিনি এ পদে অধিষ্ঠিত হন। রাজকীয় ঐতিহ্য অনুসারে, জাতীয় শোকের এবং অনেক প্রস্তুতি গ্রহণের পর ব্রিটেনের কোনো রাজার অভিষেক অনুষ্ঠান হয়ে থাকে। আগামী ৬ মে লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে আয়ারল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, জাপান, হাঙ্গেরি এবং অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর লন্ডনে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন এবং রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন। এছাড়া লন্ডন সফরে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানেও অংশ নেবেন তিনি।

এদিকে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১১টা ৪৯ মিনিটে ইউনাইটেড এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। এ সময় ব্রিটিশ সরকারের পক্ষে রাষ্ট্রদূত এলিসন ব্ল্যাকবার্ন উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App