×

আন্তর্জাতিক

রাজার অভিষেকের দিনে লন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৬:১৯ পিএম

রাজার অভিষেকের দিনে লন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ

ছবি: সংগৃহীত

রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানের মধ্যেই রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ হেয়েছে লন্ডনে। ব্রিটেনে প্রজাতন্ত্রের পক্ষে বিক্ষোভ থেকে কয়েকডজন ব্যক্তিকে গ্রেপ্তার করে লন্ডন মেট্রোপলিটন পুলিশ।

স্থানীয় সময় শনিবার (৬ মে) সকালে বিক্ষোভ নামে বিক্ষাভকারীরা। রাজতন্ত্রবিরোধী এসব ব্যক্তিরা ‘নট মাই কিং’ প্ল্যাকার্ড হাতে রাস্তায় নামেন, সেগুলোও জব্দ করে নিয়ে যায় পুলিশ। খবর দ্যা গার্ডিয়ানের।

গ্রেপ্তারদের মধ্যে ‘রিপাবলিক’ ক্যাম্পেইনের প্রধান নির্বাহী গ্রাহাম স্মিথও রয়েছেন। ট্রাফালগার স্কয়ারে বিক্ষোভের মূল জায়গায় অন্য বিক্ষোভকারীদের জন্য পানীয় ও প্ল্যাকার্ড সংগ্রহ করার সময় তাকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের পক্ষ থেকে এর আগে বলা হয়েছিল, তারা রাজতন্ত্রবিরোধী বিক্ষোভের প্রতি সহানুভূতিশীল হবে, যদি না বিক্ষোভকারীরা বিদ্যমান আইন ভঙ্গ করে গুরুতর ব্যাঘাত সৃষ্টি না করে।

কিন্তু শনিবার ‘রিপাবলিক’ গ্রুপ টুইটারে জানায়, “সকালে গ্রাহাম স্মিথ ও আমাদের টিমের পাঁচজন গ্রেপ্তার হয়েছেন। শত শত প্ল্যাকার্ড জব্দ করা হয়েছে। এটা কী গণতন্ত্র?”

শনিবার সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে মাথায় রাজমুকুট পরেন চার্লস (৭৪) ।

এই অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে কয়েক হাজার অতিথির পাশাপাশি আশপাশে সেন্ট্রাল লন্ডনের রাস্তাগুলোতে উপস্থিত থাকবেন প্রজারা। ফলে ব্রিটেনে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App