×

জাতীয়

ঢাবির তিন ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ১১:০০ এএম

ঢাবির তিন ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ছবি: সংগৃহীত

প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪২ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ শনিবার। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহরে একযোগে এই পরীক্ষা চলবে। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪২ জন ভর্তিচ্ছু।

ভর্তি অফিসের তথ্যমতে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষায় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪ টি। ভর্তির আবেদন জমা পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮৮ টি।

এ বিষয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, এবছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪ আসনের বিপরীতে ১ লাখ ২২ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসাবে প্রতি আসনে লড়বেন প্রায় ৪২ জন শিক্ষার্থী।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় পাবে ভর্তিচ্ছুরা।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলে ১০ এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ১০ করে মোট ২০ নম্বর।

এর আগে গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। এছাড়াও আগামী ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এবছরও ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলো হলো- ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এবং বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কেন্দ্রে অনুষ্ঠত হবে।

উল্লেখ্য, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিটে মোট আসন সংখ্যা ৫ হাজার ৯৬৫ টি। মোট আবেদনকারীর সংখ্যা ২ লাখ ৯৮ হাজার ৪২৯।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App