×

স্বাস্থ্য

ডেঙ্গু নিয়ে শঙ্কাকে উপেক্ষার সুযোগ নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৯:২০ এএম

ডেঙ্গু নিয়ে শঙ্কাকে উপেক্ষার সুযোগ নেই

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) ও মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেছেন, বর্ষাকাল এখনো শুরুই হয়নি। কয়েকবার থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই সময় আমরা এত বেশি ডেঙ্গুরোগী আশা করি না। কিন্তু রোগী বাড়ছে। প্রতিদিনই কিছু রোগী শনাক্ত হচ্ছে। এই সংখ্যাটিও প্রকৃত নয়। কারণ অনেকেই হাসপাতালে আসছেন না। অনেকে ফার্মেসি থেকে চিকিৎসা নিচ্ছেন। আবার সব হাসপাতালও আমাদের কাছে তথ্য দিচ্ছে না। তাই এই সংখ্যাটাও প্রকৃত সংখ্যা নয়। বরফের চাকার উপরে যতটা দেখা যায় নিচে এর চেয়ে বেশিই থাকে। ডেঙ্গু নিয়ে আমাদের ভয় পেতেই হবে। সতর্ক হতেই হবে। শঙ্কাকে উপেক্ষার সুযোগ নেই।

শুক্রবার ভোরের কাগজকে তিনি এসব বলেন।

অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, আগের বছর যিনি ডেঙ্গুর যে ধরনে আক্রান্ত হয়েছেন এ বছর যদি অন্য ধরন দিয়ে সংক্রমিত হন তখন কিন্তু রোগীর অবস্থা খারাপ হবে। আমরা কত রোগীকে হাসপাতালে বেড দিতে পারব? আইসিইউ দিতে পারব? কাজেই রোগী যাতে না বাড়ে সেই উদ্যোগেই আমাদের জোর দিতে হবে।

গত বছরের চেয়ে রোগী বাড়বে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই শঙ্কাকে উপেক্ষা করার কোনো সুযোগ নেই। কারণ এখন সবকিছুই স্বাভাবিক। উন্নয়ন কর্মযজ্ঞ পুরোদমে চলছে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতিতে অনেক পরিবর্তন হয়েছে। সেগুলো এডিস মশা বাড়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে। জনস্বাস্থ্যের বিবেচনায় আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। মশার প্রজননস্থল নির্মূলে মশা নিধন কর্মসূচিতে আরো বেশি জোর দিতে হবে। বাড়ির চারপাশ যাতে পরিষ্কার থাকে সেদিকটিও ব্যক্তি হিসেবে আমাদের দেখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App