×

সারাদেশ

চকরিয়ায় ৪ বনকর্মী গুলিবিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ১০:৪৮ পিএম

কক্সবাজারের চকরিয়া উপজেলায় দুর্বৃত্তদের হামলায় চারজন বনকর্মীসহ ১৫ জন গুলিবিদ্ধ হয়েছেন।

শনিবার (৬ মে) বিকেল তিনটার দিকে এ ঘটনা ঘটে।

সূত্র জানায়, ফাঁসিয়াখালী রেঞ্জের ডুলাহাজারা বনবিটের ডুমখালীর রিজার্ভপাড়ার সংরক্ষিত বনাঞ্চল সন্ত্রাসীদের অভয়ারণ্য হিসেবে খ্যাত। সেখানে একদল বনদস্যুকে তিনটি গাছ কেটে নিয়ে যেতে দেখে বিট কর্মকর্তার নেতৃত্বে বনকর্মীরা কাটা গাছগুলো উদ্ধারে যান। এ সময় বনকর্মীদের উপস্থিতি বুঝতে পেরে দস্যুরা ৪০-৫০ রাউন্ড গুলি ছোড়ে। আত্মরক্ষায় বনকর্মীরাও ১৫-১৬ রাউন্ড গুলি ছোড়েন।

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, দস্যুদের গুলিতে বিট কর্মকর্তা অবনী কুমার রায়, এফ জি গোলাম জিলানী সুমন, এফ জি সুকুমার সূর্য ও বাগান মালী শাহেদুল মোস্তফা গুলিবিদ্ধ হয়েছেন। তাঁদের মধ্যে সুমনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের ডুলাহাজারা খ্রিষ্টান মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপরদিকে, বনদস্যু ও সন্ত্রাসীদের মধ্যে ১০-১৫ জন গুলিবিদ্ধ হয়েছে বলে জানা গেছে। তবে তারা স্থানীয় কোনো হাসপাতালে ভর্তি না হওয়ায় নাম-ঠিকানা জানা যায়নি। ডুলাহাজারা ইউনিয়নের চেয়ারম্যান হাসানুল ইসলাম জানান, ডুমখালীর রিজার্ভপাড়া সংরক্ষিত বনভূমি হলেও এলাকাটি সন্ত্রাসী ও দস্যুদের অভয়ারণ্য হিসেবে খ্যাত। ঘটনার সময় ১০০-১৫০ জন চিহ্নিত বনদস্যু ও সন্ত্রাসী জড়ো হয়েছিল।

স্থানীয় এক স্কুলশিক্ষক বলেন, রিজার্ভপাড়া এলাকা বেশ কিছুদিন ধরে বনদস্যু ও সন্ত্রাসীদের আখড়ায় পরিণত হয়েছে। গাছ চুরি, ডাকাতি, ছিনতাই, ধর্ষণসহ নানা অপকর্ম চালিয়ে যাচ্ছে তারা। বন বিভাগ সন্ত্রাসীদের কাছে অনেকটা অসহায়। তারা বনের মূল্যবান গাছ কেটে নিয়ে যাচ্ছে। বাধা দিতে গেলেই গোলাগুলি হয়। ঘটনার পর থেকে ওই এলাকার লোকজনের চলাফেরা বন্ধ হয়ে গেছে।

চকরিয়া থানার ওসি (তদন্ত) আব্দুল জব্বার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App