×

জাতীয়

গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে গেল গণঅধিকার পরিষদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৯:০০ পিএম

গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে গেল গণঅধিকার পরিষদ

নুরুল হক নুরু। ফাইল ছবি

গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে গেল গণঅধিকার পরিষদ

শনিবার সন্ধ্যায় রাজধানীর পুরানা পল্টনে গণঅধিকার পরিষদের কার্যালয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন সদস্য সচিব নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

আন্দোলনে এককভাবে সক্রিয় থাকার সিদ্ধান্ত

গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে এককভাবে সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় থাকার সিদ্ধান্ত নিয়েছে গণঅধিকার পরিষদ।

শনিবার (৬ মে) সন্ধ্যায় রাজধানীর পুরানা পল্টনে দলীয় কার্যালয়ে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেন কেন্দ্রীয় কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান সংগঠনটির সদস্য সচিব ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। এর আগে এ তথ্য জানিয়েছেন দলটির দপ্তর সমন্বয়ক ও যুগ্ম আহ্বায়ক শাকিল উজ্জামান।

তিনি বলেন, সরকারবিরোধী আন্দোলনকে এগিয়ে নিতে শুধু গণতন্ত্র মঞ্চের মধ্যে সীমাবদ্ধ না থেকে যুগপৎ আন্দোলন আরো বেগবান করতে গণঅধিকার পরিষদ কাজ করবে। তাছাড়া, গণতন্ত্র মঞ্চের নেতাদের বিরূপ আচরণে নেতাকর্মীরা অনেকটা হতাশ ছিলো।

তিনি বলেন, গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি আজকে কেন্দ্রীয় কমিটির বৈঠকে এটি সর্বসম্মত সিদ্ধান্ত। সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামতে এ সিদ্ধান্ত হয়েছে।

এর কারণ ব্যাখ্যা করে নুর বলেন, বেরিয়ে যাওয়ার মূল কারণ হচ্ছে যে, এই চলমান আন্দোলন-সংগ্রামে আমাদের প্রতি মানুষের একটা ব্যাপক প্রত্যাশা আছে যে, আমরা যেভাবে ছাত্র আন্দোলনে ভূমিকা রেখেছি এবারো সে রকম একটা ভূমিকা রাখি। এখন গণতন্ত্র মঞ্চের মধ্য থেকে চাইলেও তো আমাদের মতো সিদ্ধান্ত নেওয়া যায় না। সেই কারণে আমরা মনে করেছি যে, আমরা আলাদা থাকলে সবার সঙ্গে সমন্বয় করে একটা ভূমিকা নিতে, কর্মসূচি নিতে আমাদের জন্য সহজ হবে। সেটা এই মুহূর্তের আন্দোলন সংগ্রামের জন্য ভালো হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, গণতন্ত্রের মঞ্চের শরিকদের সঙ্গে কাজ করতে গিয়ে কিছু জায়গায় ‘অমিল’, কিছু জায়গায় ‘মনোমালিন্য’ নেতাকর্মীদের ‘অসন্তুষ্টির’ জায়গা তৈরি হয়েছিলো।

নুরুল হক নুর বলেন, ‘আপাতত ওই বিষয়গুলো সামনে এনে নিজেদের মধ্যে তিক্ততা সৃষ্টি করতে চাচ্ছি না। মোদ্দাকথা আমরা বৃহত্তর আন্দোলনে দলগতভাবে শক্তিশালী ভূমিকা গ্রহণের জন্য আজকে কেন্দ্রীয় কমিটির মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়েছে।’

গণঅধিকার পরিষদের প্যাডে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গণতন্ত্র মঞ্চের সঙ্গে জোটবদ্ধ কর্মসূচিতে সীমাবদ্ধ না থেকে গণঅধিকার পরিষদের নিজস্ব উদ্যোগে চলমান যুগপৎ আন্দোলনে থাকা সব দলের সঙ্গে রাজপথে সমন্বিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

গত বছরের ৮ আগস্ট সাতটি দল নিয়ে গণতন্ত্র মঞ্চ গঠিত হয়। এই দলগুলো হলো- আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জোনায়েদ সাকীর গণসংহতি আন্দোলন, শেখ রফিকুল ইসলাম বাবলুর ভাসানী অনুসারী পরিষদ ও রেজা কিবরিয়ার গণঅধিকার পরিষদ, হাসনাত কাইয়ুমের রাষ্ট্র সংস্কার আন্দোলন।

সম্প্রতি বেশ কয়েকটি বৈঠকে গণতন্ত্র মঞ্চের বৈঠকে গণঅধিকার পরিষদের শীর্ষ নেতারা অনুপস্থিত ছিলেন। বিএনপির সঙ্গে সবশেষ গণতন্ত্র মঞ্চের লিয়াজোঁ কমিটির বৈঠকেও গণঅধিকার পরিষদের কোনো নেতা ছিলেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App