×

আন্তর্জাতিক

ইসরাইলে যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধে কংগ্রেস সদস্যের বিল উত্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০১:২৮ পিএম

ইসরাইলে যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধে কংগ্রেস সদস্যের বিল উত্থাপন

ছবি: সংগৃহীত

ইসরাইলকে দেওয়া যুক্তরাষ্ট্রের সহায়তা সীমিত করার পাশাপাশি বন্ধের দাবিতে বিল উত্থাপন করেছেন নারী কংগ্রেস সদস্য বেটি ম্যাককলাম।

ইসরাইলকে দেওয়া সহায়তার ওপর ভর করে যেন ফিলিস্তিনিদের ওপর নির্যাতন-নিপীড়ন, বিশেষ করে শিশুদের অবৈধভাবে আটক-নিপীড়ন করা না যায়, সেই দাবিই উঠে এসেছে বিলে। :  খবর: আলজাজিরার।

বেটি ম্যাককলাম বলেন, ইসরাইলি বাহিনী বছরে অন্তত ৭০০ ফিলিস্তিনি শিশুকে অবৈধভাবে আটক করে। সেই সঙ্গে প্রগতিশীল এই আইনপ্রণেতা এমন সহায়তার ওপর শর্তারোপেরও আহ্বান জানিয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার ডেমোক্রেটিক কংগ্রেসওম্যান বেটি ম্যাককলাম এ সংক্রান্ত বিল আবারও কংগ্রেসে উত্থাপন করেছেন। অবৈধভাবে ফিলিস্তিনি শিশুদের আটকে রাখা এবং অধিকৃত পশ্চিমতীর একতরফাভাবে সংযুক্তি করে নেওয়ার মতো সামরিক কার্যকলাপেরও সমালোচনা করেন তিনি।

ম্যাককলাম বিবৃতিতে বলেছেন, মানবাধিকার লঙ্ঘন, পরিবারের বাড়িঘর ভেঙে ফেলা বা ফিলিস্তিনি ভূমি স্থায়ীভাবে সংযুক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার এক ডলারও যেন ব্যবহার আর না করা যায়।

বিলে উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরাইলের সরকারকে কয়েক বিলিয়ন ডলার সহায়তা দিয়ে আসছে। সেই ডলারগুলো যেন শুধু ইসরাইলের নিরাপত্তা নিশ্চিতে ব্যবহার করা হয়। কোনোভাবেই যেন মানবাধিকার লঙ্ঘন, শিশু নির্যাতন ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের মতো ঘৃণীত কাজে অন্যায়ভাবে ব্যবহার করা না যেতে পারে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ শীর্ষস্থানীয় একাধিক মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী, বর্ণবাদের অভিযোগে অভিযুক্ত ইসরাইল বছরে কমপক্ষে তিন দশমিক চার বিলিয়ন ডলার সহায়তা ওয়াশিংটন থেকে পেয়ে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App