×

সারাদেশ

সাতক্ষীরায় চাষিদের দাবির মুখে আম সংগ্রহের তারিখ পরিবর্তন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ১০:৪৭ পিএম

সাতক্ষীরায় চাষিদের দাবির মুখে আম সংগ্রহের তারিখ পরিবর্তন

ছবি: ভোরের কাগজ

সাতক্ষীরায় আম চাষিদের দাবির প্রেক্ষিতে আম সংগ্রহের তারিখ পরিবর্তন করে আজ থেকে আনুষ্ঠানিকভাবে আম ভাঙার কার্যক্রম শুরু হয়েছে।

আম পেকে যাওয়া ও ঝড়ের পুর্বাভাষ থাকায় এক সপ্তাহ আগে সাতক্ষীরা সদর উপজেলার কুখরালী একটি আম বাগানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন শুক্রবার সকালে গোপালভোগ,গোবিন্দভোগসহ স্থানীয় জাতের আম ভাঙা কার্যক্রমের উদ্বোধন করেন।

এদিকে, উৎপাদন ভালো হলেও আম সংগ্রহের নির্ধারিত তারিখ নিয়ে অখুশি চাষিরা। তাদের অভিযোগ, সাতক্ষীরার আম আগে পাকলেও প্রশাসনিক কর্মকর্তাদের খামখেয়ালিভাবে আম ভাঙার তারিখ নির্ধারণ করায় ব্যাপক ক্ষতিগ্রস্ত তারা। তবে চাষিদের দাবির প্রেক্ষিতে সাতদিন থেকে ১৮ দিন পর্যন্ত আম পাড়ার তারিখ এগিয়ে এনেছে জেলা প্রশাসন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য সূত্রে, ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আম বাগান ৫ হাজার ৩০০টি। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার মেট্রিক টন। এর মধ্যে হিমসাগর আম উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে ১ হাজার ৫৫৫ মে.টন। ল্যংড়া ও অম্রপালি উৎপাদনের লক্ষ্যমাত্রা যথাক্রমে ৫৬৪ মেট্রিক টন ও ৮৯৯ মেট্রিক টন।

ওদিকে মাটি ও আবহাওয়া অনুকুলে হওয়ায় অন্যান্য স্থানের তুলনায় আগেই বাজারজাত করা যায় সাতক্ষীরার আম। আমের স্বাদও ভাল। এসব কারণে দেশে-বিদেশে সাতক্ষীরার আমের চাহিদা ব্যাপক। তবে সাতক্ষীরার আম দেরিতে পাড়ার তারিখ নির্ধারণ করায় দেশের বিভিন্ন এলাকায় বাজার ধরতে পারেননি সাতক্ষীরার আম চাষি ও ব্যবসায়ীরা।

এ বিষয়ে পারকুখরালী এলাকার আম চাষি ও ব্যবসায়ী মোকসেদ আলী জানান, উপকূলীয় এলাকা হওয়ায় সাতক্ষীরার আম আগেভাগে পাকে। অথচ আম ভাঙার তারিখ ছিল ১২ মে। যেখানে রাজশাহীর মতো উপকুলীয় জেলায় আম ভাঙা শুরু হয়েছে ৪মে। শুক্রবার থেকে আম ভাঙা শুরু হয়েছে সত্যি। কিন্তু দুই-চারদিনের মধ্যে আমাদের এখানে কোন ব্যাপারী আসবে না। তারা জানে আম ভাঙা হবে ১২ মে থেকে।

তিনি আরো বলেন, আজ থেকে গোবিন্দভোগ ও গোপালভোগ আম ভাঙা শুরু হলেও আমরা ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার টাকার বেশি পাবনা। এতে আমাদের উৎপাদন খরচই উঠবে না। সদর উপজেলার মথুরেশপুর এলাকার আম চাষি আব্দুল আওয়াল বলেন, শ্রমিকের মুল্যসহ আম চাষের প্রয়োজনীয় উপকরণের দাম দ্বিগুন হয়েছে। অথচ আমের দাম ১০ বছর আগে যা ছিল,তাই আছে। এছাড়া এবার আম পাড়ার তারিখ যেভাবে পেছানো হয়েছে,তাতে আমরা আমের বাজার ধরতে পারবোনা। সবমিলিয়ে আমরা ব্যাপক ক্ষতিগ্রস্ত।

সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেন জানান,এবার সাতক্ষীরায় আমের উৎপাদন ভালো। কয়েকদিন আগে একটি কালবৈশাখী ঝড় ছাড়া প্রাকৃতিক বিপর্যয় তেমন ছিলো না। এবছরও আম বিদেশে রপ্তানী হবে। আমাদের টার্গেট রয়েছ ২০০ মেট্রিক টন আম বিদেশের বাজারে পাঠাতে পারব।

এবিষয়ে সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম ম‌ঈন বলেন, কৃষি বিভাগের সঙ্গে আলোচনা করে আম পাড়ার তারিখ নির্ধারণ করা হয়েছিল। পরে বাস্তবতার নিরিখে আম পাড়ার দিন এগিয়ে আনা হয়েছে।

‌ তিনি বলেন, হিমসাগর পাড়া যাবে ২৫ মে, পরিবর্তে ১০ মে। ল্যাংড়া ১ জুনের পরিবর্তে ১৮ মে ও অম্রপালির নতুন নির্ধারিত তারিখ ১৫ জুনের বদলে ২৮ মে আম ভাঙার নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

সাতক্ষীরার আম এবারও বিদেশে যাবে উল্লেখ করে তিনি আরো বলেন, করোনার কারণে ২০২০ ও ২০২১ সাল ছাড়া ২০১৪ সাল থেকে প্রতিবছর আম বিদেশে রপ্তানি করা হয়েছে। চলতি মৌসুমে আমের ফলন ভালো হওয়ায় রপ্তানীর টার্গেট রয়েছে ২শ’ মে টন।

এবিষয়ে রপ্তানী প্রতিষ্ঠান সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ায় প্রোগাম অফিসার মোস্তফিজুর রহমান বলেন,সাতক্ষীরার আমের ইউরোপের বাজারে বেশ চাহিদা রয়েছে। আমরা এবছর ২০ মে.টন আম ফ্রান্স ও জার্মানীতে পাঠাবো। সপ্তাহ খানেক পরেই আমরা আম পাঠানো শুরু করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App