×

শিক্ষা

সংক্ষিপ্ত সিলেবাসেই গুচ্ছ ভর্তি পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ০৮:১১ পিএম

পাস নম্বর ৩০

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে। এ পরীক্ষায় শিক্ষার্থীদের উত্তীর্ণ হতে ৩০ নম্বর পেতে হবে ও ভুল উত্তরে নম্বর কাটা যাবে।

শুক্রবার (৫ মে) গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এসব তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য জানিয়েছেন, এর আগে বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন আসার কথা ছিলো। কিন্তু সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসার অভিযোগ তুলেছিলেন শিক্ষার্থীরা। যা নিয়ে শিক্ষার্থী ও অবিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তাই এবারের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের ভেতর থেকেই প্রশ্ন করার নির্দেশনা দেয়া হয়েছে।

উপাচার্য আরো জানান, ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারের মোট আসন সংখ্যা ২১ হাজার ১১৮টি ও এর বিপরীতে আবেদন পড়েছে ৩০৩২৩১টি। যেখানে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ৯৮৭৫টি এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৭ জন। ‘বি’ ইউনিট (মানবিকে) আসন সংখ্যা ৭৭৪৬টি ও আসন প্রতি লড়বে ১৩ জন। ‘সি’ ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা ৩৪৯৬টি এবং প্রতি সিটে লড়বে ১২ জন শিক্ষার্থী।

আগামী ২০ মে ‘বি’ ইউনিটের (মানবিক) পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা। পরবর্তীতে বাণিজ্যের (‘সি’ ইউনিট) ২৭ মে ও বিজ্ঞানের (‘এ’ ইউনিটের) ভর্তি পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দুপুর একটা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App