×

আন্তর্জাতিক

ভারতেও ভূ‌মিকম্প অনুভূত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ০৯:৩০ এএম

ভারতেও ভূ‌মিকম্প অনুভূত

ভূ‌মিকম্প: প্রতীকী ছবি

মাঝা‌রি মাত্রার ভূ‌মিকম্প অনুভূত হয়েছে প্রতিবেশী দুই বাংলাদে‌শ ও ভার‌তে। শুক্রবার (৫ মে) বাংলা‌দে‌শের স্থানীয় সময় সকাল সকাল ৫টা ৫৭ মিনিট ৮ সেকেন্ডে এই কম্পন অনুভূত হয়েছে।

এর উৎপত্তিস্থল বাংলাদেশের রাজধানী থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে ঢাকার দোহারে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৩। যার গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার। প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৩। উৎপত্তিস্থল দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্বে। যার গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।
আবহাওয়া অধিদপ্তরও বলছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৩। উৎপত্তিস্থল ছিল ঢাকার দোহারে, ঢাকার সন্নিকটে হওয়ায় রাজধানীবাসী তীব্র মাত্রার কম্পন অনুভব করেছে। এদিকে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার প্রাথমিকভাবে জানিয়েছিল, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ২। পরে তা কমিয়ে ৪ দশমিক ৩ বলে জানায়। আর ভূপৃষ্ঠ থেকে গভীরতা ছিল ১০ কিলোমিটার।

এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা বলেন, শুক্রবার সকাল ৫টা ৫৭ মিনিট ৮ সেকেন্ডে রাজধানীতে ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর উৎপত্তিস্থল ছিল ঢাকার সিটি সেন্টার থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ পূর্বে দোহারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App