×

জাতীয়

জলবায়ু পরিবর্তন নিয়ে সরকারের মাথা ব্যাথা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ১২:৪৯ পিএম

জলবায়ু পরিবর্তন নিয়ে সরকারের মাথা ব্যাথা নেই

ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন নিয়ে সরকারের মাথা ব্যাথা নেই মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শিশুকাল থেকে শুনে আসছি বাংলাদেশ নদীমাতৃক দেশ। কিন্তু এখন নদী আর বেশি দেখতে পাওয়া যায় না। বেশিদূরে যাওয়ার দরকার নেই, পাশে যে বুড়িগঙ্গা, আমরা যখন ছাত্র ছিলাম তখন সেই বুড়িগঙ্গাকে দেখেছি আর আজকে কী দেখছি। শীতালক্ষ্যাকে কী দেখেছি? তুরাগকে কী দেখেছি? আজকে সেইগুলো অব্যবস্থাপনার কারণে, পরিকল্পনার অভাবে আমাদের এই প্রাণ, যেগুলোকে নিয়ে বেচেঁ আছি, জীবন-জীবিকার সঙ্গে যার সম্পর্ক সেইগুলোকে নিজেরাই হত্যা করছি। ধ্বংস করে দিচ্ছি।

শুক্রবার (৫ মে) রাজধানীর ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলায়তনে এক সেমিনারে এসব কথা বলেন তিনি। জলবায়ু পরিবর্তন: বাংলাদেশ ও নদী শীর্ষক এই সেমিনারের আয়োজন করে বিএনপি।

মির্জা ফখরুল বলেন, নদী দখল করে তুরাগ নদের পাশে সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সহযোগিতায় এবং সমর্থনে, আশ্রয়-প্রশয়ে বিভিন্ন ক্লাব গড়ে উঠেছে। একেবারে নদীর ওপরে গড়ে উঠেছে। নদী ভরাট করে হয়েছে। বাড়ি-ঘর তৈরি হচ্ছে, নদী দখল করা হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশের মানুষকে যদি টিকে থাকতে হয়, ভবিষ্যৎকে সুন্দর করতে হয়, জনকল্যাণমুখী করতে হয় তাহলে গণতন্ত্রের কোনো বিকল্প নেই। টিপাইমুখ বাঁধ যখন নির্মাণ করতে যায়, তখন বিএনপি আন্দোলন করেছিল। যার জন্য আমাদের (বিএনপির সাংগঠনিক সম্পাদক) ইলিয়াস আলীকে, সম্ভবত... অনেকে মন করেন সেই কারণে গুম করা হয়েছে। এটা বড় লড়াই, বড় সংগ্রাম। এটাতে আমাদের জিততে হবে।  আমরা গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসতে পারলে প্রাকৃতিকে রক্ষা করতে পারবো। বাংলাদেশের মানুষ বেচেঁ থাকবে কি থাকবে না, সুষ্ঠু-সুন্দরভাবে এখানে বাঁচতে পারবো কিনা সেটাই আমাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ।

সরকার প্রতিনিয়ত উন্নয়নের ঢাক-ঢোল বাজায় উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, কিন্তু নদীকে পরিশুদ্ধ করার জন্য, সঠিকভাবে প্রবাহিত করার সুযোগের জন্য তাদের কোনো পরিকল্পনা এখন পর্যন্ত আমার চোখে পড়েনি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- পরিবেশবিদ হাসনা জসীমউদ্দীন মওদুদ। বিএনপির জলবায়ু বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল ও সহ-জলবায়ু বিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম টিপুর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App