×

আন্তর্জাতিক

করোনাভাইরাস: বিশ্বব্যাপী জরুরি অবস্থার সমাপ্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ০৯:৩৬ পিএম

করোনাভাইরাসে পর্যুদস্ত বিশ্বে জরুরি অবস্থার সমাপ্তি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কর্মকর্তারা জানিয়েছেন, ২০২১ সালের জানুয়ারিতে এই ভাইরাসে প্রতি সপ্তাহে মৃত্যুর হার সর্বোচ্চ চূড়ায় ছিল। সেই সময় প্রতি সপ্তাহে করোনায় প্রাণহানি হয়েছে এক লাখের বেশি। সেখান থেকে মৃত্যু প্রতি সপ্তাহে তিন হাজার ৫০০ জনে নেমেছে। খবর বিবিসির।

ডব্লিউএইচওর প্রধান বলেন, প্রাণঘাতী করোনায় অন্তত ৭০ লাখ লোকের মৃত্যু হয়েছে। তবে টেড্রোস আধানোম গেব্রেইয়েসুস আরো বলেন, করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা দুই কোটির কাছাকাছি যা সরকারি তথ্যের থেকে তিনগুণ বেশি। এসময় সতর্ক করে তিনি বলেন, করোনা এখনো উল্লেখযোগ্য হুমকিস্বরূপ।

টেড্রোস আধানোম গেব্রেইয়েসুস বলেন, জরুরি কমিটি ১৫তম বার আমার সঙ্গে দেখা করেছে ও পরামর্শ দিয়েছে যেন আমি করোনা আর বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা নয়- এ ঘোষণা দেই। আমি তাদের পরামর্শ নিয়েছি।

২০২০ সালের জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বিশ্বব্যাপী ‘স্বাস্থ্য জরুরি অবস্থা’ বলে ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো অনেক দেশ এরই মধ্যে ভাইরাসটির সঙ্গে বসবাসের কথা বলেছেন। এর আগে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়। তারপর একে একে বিশ্বের ১৮০টিরও বেশি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App