×

আন্তর্জাতিক

এরদোগানের সামনে চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ১২:৩০ এএম

এরদোগানের সামনে চ্যালেঞ্জ

তুরস্কের এবারের নির্বাচনে বিরোধীদের প্রতীক চিহ্ণ ‘হার্ট ইমোজি’। (বামদিক থেকে তৃতীয়) এরদোয়ানের প্রধান প্রতিপক্ষ কেমাল কুলুচদারুলু। ছবি: বিবিসি

এবারের নির্বাচনে বিরোধীদের দিক থেকে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন ২০ বছরেরও বেশি সময় ক্ষমতায় থাকা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

আগামী ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশটির ছয়টি বিরোধী দল ঐক্যবদ্ধ হয়ে প্রেসিডেন্ট এরদোগানের বিরুদ্ধে তাদের একক প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে বিরোধী নেতা কেমাল কুলুচদারুলুকে। দেশটির সরকারের এই সাবেক কর্মকর্তা এরদোগানের জন্য বড় ধরনের মাথাব্যথার কারণ হয়ে উঠেছেন। খবর বিবিসির।

ছয় দলীয় বিরোধী জোটের সমর্থনপুষ্ট কুলুচদারুলু জানিয়েছেন, তিনি জিতলে যে কোনো মূল্যে তুরস্কে গণতন্ত্র ফিরিযে আনবেন তিনি।

তিনি বলেন, তরুণ সমাজ গণতন্ত্র চায়। তারা চায় না, তারা একটা টুইট বার্তা পোস্ট করেছে, শুধু সেকারণে ভোর সকালে তাদের দরজায় পুলিশ হানা দিক।

কুলুচদারুলু আগামী ১৪ই মে’র নির্বাচনে ইসলামপন্থী নেতা এরদোগানের প্রধান প্রতিপক্ষ ও জনমত জরিপে খুব সামান্য ব্যবধানে হলেও এগিয়ে রয়েছেন তিনি।

ধারণা করা হচ্ছে, হাড্ডাহাড্ডি এই লড়াই দ্বিতীয় দফা ভোটাভুটি পর্যন্ত গড়াবে, যা প্রথম দফা ভোটের দুই সপ্তাহ পরে অনুষ্ঠিত হবে।

দেশটির বর্তমান পরিস্থিতিতে ‘প্রেসিডেন্টকে অবমাননা’ করলে তুর্কিদের জেলে ভরা হতে পারে। তুরস্কের বহু মানুষকে এ কারণে কারাগারে ঢোকানো হয়েছে।

৭৪ বছর বয়সের প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) নেতা কুলুচদারুলু বলেন, আমি তুরস্কের তরুণ জনগণের উদ্দেশ্যে বলছি তারা মুক্তভাবে আমার সমালোচনা করতে পারে। মানুষের হাতে সেই অধিকার আমি নিশ্চিতভাবে তুলে দেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App