×

সারাদেশ

সিংগাইরে ফলন্ত পটল গাছ কর্তন, কৃষকের সর্বনাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০৫:৫৪ পিএম

সিংগাইরে ফলন্ত পটল গাছ কর্তন, কৃষকের সর্বনাশ

ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার সায়েস্তা ইউনিয়নের চরলক্ষীপুর গ্রামের মো. রমিজউদ্দিন নামে এক চাষির ৭০ শতাংশ জমির মাচায় আবাদ করা পটল গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার (৩ মে)  দিবাগত রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটেছে বলে ভুক্তভোগী জানান। কৃষক রমিজ উদ্দিন ওই গ্রামের ইব্রাহিম মন্ডলের ছেলে ও এক সন্তানের জনক।

বৃহস্পতিবার সকালে পটল ক্ষেতে  গিয়ে  তার এমন ঘটনায় কান্নায় ভেঙে পড়েন রমিজ উদ্দিন। তিনি ৩৫ হাজার টাকায় বছর চুক্তিতে ৭০ শতাংশ জমি বন্ধক রেখে ৬ মাস আগে পটলের চাষাবাদ করেন। সরেজমিন পরিদর্শনকালে স্থানীয় বাসিন্দারা সাংবাদিকদের কাছে এমন তথ্য জানান।

ক্ষতিগ্রস্ত কৃষক রমিজউদ্দিন বলেন, চারা রোপণ থেকে শুরু করে এ পর্যন্ত তার খরচ হয়েছে ৯০ হাজার টাকা। এখন পটল বিক্রি করার সময় চলছে। কে বা কারা রাতের আধারে শত্রুতা করে ক্ষেতের ফলন্ত পটল গাছ কেটে  ক্ষতি করেছেন তাদের পরিচয় নিশ্চিত না হতে পেরে আহাজারি করেন তিনি।

সায়েস্তা ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম জানান, যারা এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়ে নিরীহ কৃষকের ক্ষতি করেছেন, তাদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাই।

সিংগাইর উপজেলা কৃষি অফিসার হাবিবুল বাশার চৌধুরী বলেন,  বিষয়টি আমি খোঁজ-খবর নিয়ে দেখছি।

সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মিজানুর ইসলাম বলেন, এখনো কেউ অভিযোগ করেনি। অভিযোগ করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App