×

জাতীয়

রোহিঙ্গা সংকট সমাধানে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ১০:১৮ পিএম

রোহিঙ্গা সংকট সমাধানে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান

ছবি: সংগৃহীত

বিশ্বশান্তির জন্য দৃশ্যমান হুমকিগুলো মোকাবিলা ও রোহিঙ্গা সংখ্যালঘুদের মতো সবচেয়ে ঝুঁকিপূর্ণদের সুরক্ষায় সংহতি এবং ঐক্য প্রদর্শনের জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত।

বুধবার (৩ মে) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ফিউচার প্রুফিং ট্রাস্ট ফর সাসটেইনিং পিস শীর্ষক উচ্চপর্যায়ের বৈঠকে এ আহ্বান জানান তিনি। আজ বৃহস্পতিবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন এক প্রেস রিলিজে বিষয়টি নিশ্চিত করেছে।

মোহাম্মদ আবদুল মুহিত বলেন, রোহিঙ্গা সংখ্যালঘুদের তাদের মাতৃভূমি মিয়ানমার থেকে বিতাড়িত হওয়ার পর প্রায় ছয় বছর কেটে গেছে। এই সংকট নিরসনে নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। এছাড়া এটি নীরব ভূমিকা পালন করেছে।

রাষ্ট্রদূত বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের মাঝে বিশ্বাস অর্জনের নিমিত্তে পরিষদকে আরও বেশি সক্রিয় হওয়া আবশ্যক। বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা রক্ষার্থে শান্তিরক্ষীদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে তিনি জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের (পিবিসি) এ সংক্রান্ত ম্যান্ডেট আরও জোরদার করার আহ্বান জানান। এছাড়া জলবায়ু পরিবর্তনের মতো নিরাপত্তা হুমকি মোকাবিলায় পিবিসির পরিপূরক ভূমিকা গ্রহণের জন্য পরিষদের প্রতি আহ্বান জানান তিনি।

দুই মেয়াদের জন্য পিবিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে বাংলাদেশ কমিশনের সম্ভাবনাকে অধিকতর প্রসারিত করার জন্য আন্তরিক প্রচেষ্টা চালিয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

মে মাসে সুইজারল্যান্ড নিরাপত্তা পরিষদে সভাপতির দায়িত্ব পালন করছে। দেশটি পরিষদে তার প্রথম সভাপতিত্বের একটি স্বাক্ষর ইভেন্ট হিসাবে এই উচ্চপর্যায়ের উন্মুক্ত বিতর্কের আয়োজন করেছিল। এতে সভাপতিত্ব করেন সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App