×

সারাদেশ

বিশ্বম্ভরপুরের হাওরে শতভাগ ধানকাটা সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০৮:৩৬ পিএম

বিশ্বম্ভরপুরের হাওরে শতভাগ ধানকাটা সম্পন্ন

ছবি: ভোরের কাগজ

বিশ্বম্ভরপুরের হাওরে শতভাগ ধানকাটা সম্পন্ন

সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার হাওরে সফলভাবে বোরো ধান কাটা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (৪ মে) উপজেলা কৃষি বিভাগ উপজেলার হাওরে শতভাগ ধানকাটা শেষ হওয়ার ঘোষণা করেন ও এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ করা হয়।

বাংলা চৈত্র মাসের শেষ সপ্তাহ থেকে উপজেলার হাওর গুলোতে পাকার সঙ্গে সঙ্গে পুরোদমে বোরো ধানকাটা শুরু হয়। এ বছর আবহাওয়া ভালো থাকায় দ্রুত গতিতে কৃষকরা ধান কেটে শুকিয়ে গোলায় তুলতে থাকে। ধান কাটা শুরুতে আবহাওয়া খারাপ হতে পারে বলে কৃষি বিভাগ ও প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ধান কাটার জন্য মাইকিং ও পরামর্শ দেয়া হলে কৃষকরা দ্রুত ধান কাটে।

তাছাড়া পর্যাপ্ত কম্বাইন্ড হারেবেস্টার ধানকাটার মেশিন থাকায় এবং শ্রমিক সংকট না থাকায় দ্রুত হাওরে ধানকাটা সফলভাবে সম্পন্ন হয়েছে বলে কৃষকরা জানান। কৃষক-কৃষাণিরা বিপুল উৎসাহ-উদ্দীপনায় আনন্দের মধ্যে বোরো ফসল ঘরে তুলছে। কৃষকদের সন্তান স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থীরাও ধান তুলার ব্যাপারে সহযোগিতা করছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর উপজেলার করচার হাওর, আঙ্গারুলী হাওর, হালির হাওরের আংশিক, শনির হারের আংশিকসহ উপজেলার মোট ১০ হাজার ৫ শত ৫৮ হেক্টের জমিতে বোর ধান চাষাবাদ করা হয়। এর মধ্যে হাওরে ৭ হাজার ২৫ হেক্টর জমিতে এবং হাওর বর্হিভূত ৩ হাজার ৫ শত ৩৩ হেক্টর জমিতে বোর ধান চাষাবাদ করা হয়। এ পর্যন্ত হাওরে শতভাগ ধানকাটা শেষ হয়েছে। শুধু মাত্র হাওর বর্হিভূত জমির ধানকাটা বাকি রয়েছে।

করচার হাওর পাড়ের রাধানগর গ্রামের ফজলু মিয়া এবং আঙ্গারুলী হাওরের বৃজনাথপুর গ্রামের কৃষক শুধাংশু বিশ্বাস জানান, এ বছর আমরা শান্তিপূর্ণভাবে ধান কেটে শুকিয়ে ধান ও গো-খাদ্য ঘরে তুলতে পেরেছি। ওই কৃষকসহ হাওর পাড়ের কৃষকরা বলেন এ বছর সোনার বৈশাখী হয়েছে। আমরাও হাওর থেকে সোনার ফসল ঘরে তুলেছি। উপজেলা কৃষি বিভাগ ও উপজেলা প্রশাসন ধান কাটাসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা করেছেন।

জানা যায়, এ বছর ৮৯, ৯২,৯৬, এবং হাইব্রিড ঝলক, সুরভীসহ বিভিন্ন জাতের ফলন ভালো হয়েছে। ২৮ ও ২৯ জাতের ধানে ব্লাস্ট রোগে ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নয়ন মিয়া জানান, আজ বৃহস্পতিবার উপজেলার হাওরে শতভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে। আমরা ধান কাটা শেষ হওয়ার প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করি। তিনি বলেন আবহাওয়া ভালো থাকায় এবং পর্যাপ্ত ধান কাটার মেশিন থাকায় কৃষকরা অতি সহজেই শান্তিপূর্ণ ভাবে ধান কেটে তুলেছেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. সাদি উর রহিম জাদিদ বলেন, এ বছর সফলভাবে হাওরে শতভাগ বোরো ধানকাটা সম্পন্ন হয়েছে। তিনি বলেন, কৃষকদের সোনার ফসল দ্রুত কাটার ব্যাপারে আমরা প্রশাসনের পক্ষ থেকে পরামর্শ, উৎসাহসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছি। কৃষকরাও তাদের ফসল সুষ্টু শান্তিপূর্ণ ভাবে ঘড়ে তুলতে পেরেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App