×

জাতীয়

বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ১০:১৮ পিএম

বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

বাংলাদেশের ‘ব্যাপক অর্থনৈতিক অগ্রগতির’ প্রশংসা করার পাশাপাশি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের উপর গুরুত্বারোপ করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

বুধবার (৩ মে) ওয়াশিংটনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে নবম ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারত্ব সংলাপে’ নির্বাচন নিয়ে তার দেশের এমন অবস্থানের বিষয়টি উপস্থাপন করেন তিনি। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের বিবৃতিতে আলোচনার বিভিন্ন দিক উপস্থাপিত হয়।

বিবৃতিতে সংলাপে দুই দেশের জনগণের মধ্যেকার ‘শক্তিশালী’ সম্পর্কের বিষয়টি তুলে ধরেছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

এদিকে, নির্বাচন প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশের স্থানীয় ও জাতীয় পর্যায়ে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে নির্বাচন কমিশনের নেয়া বিভিন্ন রকমের পদক্ষেপের বিষয়ে ভিক্টোরিয়া নুল্যান্ডকে জানান বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির পাশাপাশি আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের অংশ নেয়ার বিষয়টি উন্মুক্ত থাকাকে সাধুবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য, আলোচনাকালে উভয়পক্ষ রাজনৈতিক, অর্থনৈতিক, পরিবেশগত ও নিরাপত্তার মতো বিষয়গুলোতে ক্রমবর্ধমান অংশীদারত্বের বিষয় আবারো তুলে ধরেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App