×

জাতীয়

খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর পরামর্শ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০৯:৪৫ পিএম

লিভার জটিলতার উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে ফের বিদেশে পাঠানো পরামর্শ দিয়েছে মেডিকেল বোর্ডের চিকিৎসকরা।

বৃহস্পতিবার (৪ মে) সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন বাসায় ফেরার পর তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এক সংবাদ সংম্মেলনে বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, খালেদা জিয়ার হার্টের যে ব্লক, গত বছরের আগস্ট একটাকে ব্লক অ্যাডরেস করা হয়েছিলো। বাকি দুইটা ব্লক আছে- সেটা আপনারা জানেন। আর তার ক্রনিক লিভার ডিজিজের চিকিৎসার জন্য ডাক্তারদের (চিকিৎসক) রিকোমেন্ডেশন (সুপারিশ) ছিলো টিপস করার জন্য। অর্থাত পোর্টাল যে ব্লাড প্রেসার সেটা কমানোর জন্য এটা এক ধরনের জন্য বাই-পাসৃলিভার হাইপারটেশনের বাইপাস।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক আরো বলেন, সেই সার্জারি বাংলাদেশে যেমন হয় না ও আশপাশের অনেক দেশেই হয় না। সেটির জন্য তারা আগেও রিকোমেন্ডেশন করেছিলো মাল্টি ডিসিপ্লানারি অ্যাডভ্যান্স সেন্টারে উনার চিকিতসা করানো জন্য, টিপস করানোর জন্য। এবারো অ্যান্ডেজকপি করানোর পর ডাক্তার সাহেবরা আবারো সর্বসম্মতভাবে তার টিপস করানোর জন্য রিকোমেন্ড (সুপারিশ) করেছে যে, যত দ্রুত সম্ভব সেটা করতে।

ড. জাহিদ বলেন, খালেদা জিয়ার টিপস করলে উনার পোর্টাল প্রেসার কমবে, পোর্টাল প্রেসার কমলে উনার পোর্টাল হাইপারটেনশনের জন্য যে জটিলতা হয়, লিভারের যে জটিলতা হয় সেই জটিলতাগুলো অনেকাংশে নিরসন হবে, তিনি স্বাভাবিকভাবে আরো বেশি সুস্থ বোধ করবেন। সেজন্য তারা (মেডিকেল বোর্ডের চিকিৎসকরা) রিকোমেন্ড করেছেন।

তিনি আরো বলেন, উনার যে সমস্ত উপসর্গ দেখা দিয়েছিলো সেগুলোর চিকিৎসা গত চার-পাঁচদিনে অত্যন্ত নিবিড়ভাবে করা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে চিকিৎসকরা তাকে বাসায় রেখে তাদের তত্ত্বাবধায়নে চিকিৎসা অব্যাহত রাখার পরামর্শ দেয়ার পরিপ্রেক্ষিতে ম্যাডাম কিছুক্ষণ আগে বাসায় ফিরেছেন।

এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে এই মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা করছেন। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, বহুমূত্র (ডায়াবেটিস), উচ্চরক্তচাপ, হৃদরোগ, কিডনি ও লিভার জটিলতাসহ বিভিন্ন সমস্যা ভোগছেন।

পাঁচদিন এভারকেয়ার হাসপাতালে চিকিতসা শেষে সন্ধ্যা ছয়টা ২২ মিনিটে গুলশানের বাসভবন ফিরোজায় ফেরেন খালেদা জিয়া। গত ২৯ এপ্রিল শারীরিক চেকআপের জন্য মেডিকেল বোর্ডের পরামর্শে হাসপাতালে ভর্তি হন তিনি।

ফিরোজার গেটের সামনে সংবাদ সম্মেলেনে বিএনপির আমান উল্লাহ আমান, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শিরিন সুলতানা, ডা. রফিকুল ইসলাম, ডা. আল মামুন, হেলেন জেরিন খান, রেহানা আখতার রানু প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App