×

জাতীয়

আলোচনায় ‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ১০:০৯ পিএম

আলোচনায় ‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন

বুশরা আফরিন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘চিফ হিট অফিসার’ হিসেবে কাজ করতে মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে নিয়োগ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি উন্নয়ন সংগঠন অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন এই নিয়োগ দিয়েছে।

বিষয়টি জানিয়েছে ডিএনসিসি কর্তৃপক্ষ। এই নিয়োগের সঙ্গে ডিএনসিসি কর্তৃপক্ষের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও জানায় ডিএনসিসি।

ডিএনসিসি জানায়, বুশরা মূলত অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনে কর্মরত। প্রতিষ্ঠানটি ডিএনসিসির সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, যার মাধ্যমে ডিএনসিসি এলাকায় দুই বছরের মধ্যে দুই লাখ গাছ লাগানো হবে। এর উদ্দেশ্য হবে শহরের তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনা। ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মসূচি বাস্তবায়ন করবে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পর ডিএনসিসির ‘হিট অফিসার’ হিসেবে নিয়োগ পান বুশরা আফরিন।

চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ পাওয়ার অনুভূতি জানিয়ে বুশরা আফরিন বলেন, ‘চিফ হিট অফিসার’ হিসেবে শুরুতে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করবেন তিনি। আমরা হিট মেসেজিং নিয়ে কাজ করব, সচেতন করব। কারণ সচেতনতা প্রতিরোধের প্রথম ধাপ। বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা নারী ও যারা শারীরিকভাবে অসুস্থ মানুষ, তারা যেন নিরাপদে থাকে। এগুলো আমাদের এখানে মানুষ জানে না।

‘চিফ হিট অফিসারের’ কাজ কী? একজন ‘চিফ হিট অফিসারের’ দায়িত্ব শহর বা সংস্থার ওপর নির্ভর করে। একজন চিফ হিট অফিসে উল্লেখযোগ্য কাজের মধ্যে আছে- শহরের তাপ হ্রাস করার জন্য কৌশল গ্রহণ ও বাস্তবায়ন করা। এর মধ্যে রয়েছে শহরের তাপমাত্রা সর্বোচ্চ এমন এলাকাগুলো চিহ্নিত করা। এই এলাকাগুলোর সবুজ অবকাঠামো যেমন পার্ক, গাছ, ছাদ ও ফুটপাত ব্যবহার ও সংস্কার করে সেখানকার তাপ কমানো।

এছাড়া, শহর যারা বয়স্ক, ছোট শিশু আছে তাদের চরম তাপের স্বাস্থ্যগত প্রভাব থেকে রক্ষা করার পরিকল্পনা তৈরি করেন ‘চিফ হিট অফিসার’। একই সঙ্গে একজন ‘চিফ হিট অফিসার’ জনসাধারণের মধ্যে প্রচণ্ড গরমের ঝুঁকি সম্পর্কে সচেতনতা বাড়াতে ও অতিরিক্ত তাপের সময় কীভাবে নিরাপদ থাকতে হয় সে সম্পর্কে নির্দেশনা প্রদান ও প্রচারণা চালাবেন।

যেহেতু নগরের তাপ নিয়ন্ত্রণে একজন ‘চিফ হিট অফিসার’ কাজ করে থাকেন, তাই নগর ব্যবস্থাপনার অন্যান্য অংশীজনদের সঙ্গে সমন্বয় করেন। সামগ্রিকভাবে একজন প্রধান তাপ কর্মকর্তার লক্ষ্য হলো জনস্বাস্থ্য, অবকাঠামো এবং পরিবেশের ওপর তাপের নেতিবাচক প্রভাবগুলো হ্রাস করা ও পরিবর্তনশীল জলবায়ুর চ্যালেঞ্জগুলোর জন্য আরও ভালোভাবে প্রস্তুত থাকা যায় এমন কার্যক্রম গ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App