×

জাতীয়

৮ মার্কেটের গ্যাস-পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে ডিএনসিসির চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৮:১৪ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন পরিত্যক্ত ঘোষিত আটটি ঝুঁকিপূর্ণ মার্কেটের বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে চিঠি দেয়া হয়েছে। মার্কেটগুলো ভেঙে ফেলার প্রক্রিয়া হিসেবে গত সপ্তাহে এ চিঠি পাঠানো হয়েছে বলে গতকাল বুধবার উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা জানিয়েছেন।

তিনি বলেন, ওইসব মার্কেটের গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে এরই মধ্যে চিঠি দিয়েছি। তারা যেন অতি দ্রুত এসব সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। মার্কেটগুলো দীর্ঘদিন ধরে ভাঙার চেষ্টা করা হচ্ছিলো জানিয়ে তিনি বলেন, ব্যবসায়ীরা সেখান থেকে যেতে চান না, তারা আদালতেও গেছেন। কিন্তু ভবনগুলো অনিরাপদ থাকার কারণে আগুনের ঝুঁকি, ভেঙে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, সংস্থাটির এই পরিত্যক্ত ভবন ভেঙে ফেলার দায়িত্ব সিটি করপোরেশনের। আমরা ভবনগুলোতে লাল কাপড় টাঙিয়ে দিয়েছি। ভবন থেকে ব্যবসায়ীদের সরিয়ে দিতে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। তারা যদি না সরে, ম্যাজিস্ট্রেটরা সরিয়ে দেবে। এসব কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি, ভবনগুলো ভেঙে ফেলা হবে। আগে মানুষের জীবন, তারপর ব্যবসা।

তিনি আরো বলেন, মার্কেট ভেঙে ফেলা হলেও ব্যবসায়ীরা যাতে তাদের ব্যবসা চালিয়ে যেতে পারেন, সেজন্য মার্কেটগুলোর আশপাশের খোলা জায়গা চিহ্নিত করে শেড করে দেয়া হবে ও সিটি করপোরেশন এ বিষয়ে সহযোগিতা করবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন ৪৩ মার্কেটের মধ্যে ২০টিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে গুলশান উত্তর কাঁচা মার্কেট, গুলশান দক্ষিণ পাকা মার্কেট, মোহাম্মদপুর কাঁচাবাজারের প্রথম ও দ্বিতীয় তলা, রায়েরবাজার মার্কেট, কারওয়ান বাজার ১ নম্বর মার্কেট, কারওয়ান বাজার ২ নম্বর মার্কেট, কারওয়ান বাজার অস্থায়ী কাঁচা মার্কেট (কিচেন মার্কেট), কারওয়ান বাজার কাঁচামালের আড়ত মার্কেট ভবন অতি নাজুক হিসেবে চিহ্নিত করা হয়েছে। ২০১৯ সালের ১ এপ্রিল মার্কেটগুলো পরিত্যক্ত ঘোষণা করা হয়। তবে এসব মার্কেটে এখনো কার্যক্রম চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App