×

শিক্ষা

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গবেষণার বিকল্প নাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৯:৩৫ পিএম

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গবেষণার বিকল্প নাই

ছবি: ভোরের কাগজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও বাংলাদেশ কাউন্সিল অব সাইন্টিফিক এন্ড ইন্ডাষ্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এর মধ্যে ‘একাডেমিক এক্সচেঞ্জ, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট’ বিষয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (৩ মে) বিসিএসআইআর’র ল্যাবরেটরী হলরুমে চবি’র পক্ষে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিসিএসআইআর এর পক্ষে বিসিএসআইআর এর চেয়ারম্যান প্রফেসর ড. মো. আফতাব আলী শেখ স্বাক্ষর করেন।

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান গবেষণা ও জ্ঞান চর্চার সর্বোচ্চ পাদপীঠ। জ্ঞান গবেষণা ছাড়া স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা যেমন সম্ভব নয় তেমনি বিশ্বের বুকে মাথা উচুঁ করে দাঁড়ানোও সম্ভব নয়। তাই আমাদেরকে শিক্ষক-গবেষকদের নতুন নতুন গবেষণায় মনোনিবেশ করতে হবে।

তিনি বলেন, চুক্তির ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকবৃন্দ এবং বিসিএসআইআর এর গবেষকদের সঙ্গে যৌথভাবে গবেষণা ও নতুন উদ্ভাবনের দ্বার উন্মোচিত হবে।

এ সময় চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি‘র আইন অনুষদের ডিন ও চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা সেলের পরিচালক প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, চবি আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন, চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ও উক্ত চুক্তির ফোকাল পয়েন্ট ড. সুমন গাঙ্গুলী, বিসিএসআইআর চট্টগ্রাম এর পরিচালক ড. মোহাম্মদ মোস্তফা, বিসিএসআইআর এর সদস্য (উন্নয়ন) মোহাম্মদ জাকের হোছাইন, সদস্য (প্রশাসন) মো. দেলোয়ার হোসেন ও বিসিএসআইআর এর সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) ড. মো. সরওয়ার জাহান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিসিএসআইআর এর সিনিয়র সাইন্টিফিক অফিসার এ জে এম মোরশেদ (সোহাগ)সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা-গবেষকবৃন্দ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বিসিএসআইআর চট্টগ্রাম এর মধ্যে গবেষণা সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিসিএসআইআর এর চেয়ারম্যান প্রফেসর ড. মো. আফতাব আলী শেখসহ অতিথিবৃন্দ। ছবি: সংগৃহীত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App