×

জাতীয়

যৌনস্বাস্থ্য বিস্তারে অবদানে ৩ চিকিৎসকের স্বীকৃতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৫:৫১ পিএম

যৌনস্বাস্থ্য বিস্তারে অবদানে ৩ চিকিৎসকের স্বীকৃতি

দেশের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিস্তারে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে বিশিষ্ট ৩ চিকিৎসক পেয়েছেন ‘এক্সিলেন্স ইন এসআরএইচআর অ্যাওয়ার্ড-২০২৩’। এরা হলেন- অধ্যাপক ডা. এএইচএম তৌহিদুল আনোয়ার চৌধুরী, জাতীয় অধ্যাপক ডা শাহলা খাতুন ও বাংলাদেশের প্রজনন স্বাস্থ্য গবেষণা ও কর্মসূচির অগ্রদূতখ্যাত হালিদা আকতার হানুম।

বুধবার (৩ মে) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টনালে অনুষ্ঠিত যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিয়ে জাতীয় সম্মেলন ‘ন্যাশনাল কনফারেন্স ২০২৩: সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস’ অনুষ্ঠানে তাদের এই পুরস্কার দেয়া হয়। এই অনুষ্ঠানের আয়োজন করে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) অ্যাডভান্সিং সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকাটিভ হেলথ অ্যান্ড রাইটস (অ্যাডসার্চ)।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে স্বাস্থ্য সেবা সচিব মো. আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, কানাডা হাই কমিশনের হেড অব ডেভেলপমেন্ট কর্পোরেশন জো গুডিংস, ন্যাশনাল ইন্সটিটিউট অব পপুলেশন রিসার্চের (নিপোর্ট) মহাপরিচালক শফিকুল ইসলাম প্রমুখ।

যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় কাজ করা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় নতুন গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করা এবং গবেষক-উদ্ভাবক, আইনপ্রণেতা, পেশাজীবী ও তরুণদের একত্রিত করা ছিল সম্মেলনের অন্যতম উদ্দেশ্য। যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার ও এ বিষয়ে উদ্ভাবন নিয়ে দুটি আলাদা বৈজ্ঞানিক সেশনের আয়োজন করা হয়।

এতে বিশেষজ্ঞরা সংশ্লিষ্ট বিষয়ে তাদের উপস্থাপনা তুলে ধরেন। গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করার জন্য সম্মেলনের আগে গবেষণা ধারণাপত্র ও উদ্ভাবনী প্রস্তাবনা আহ্বান করা হয়েছিল। সেখান থেকে বাছাইকৃত সেরা গবেষণা ধারণাপত্র ও উদ্ভাবনী প্রস্তাবনাগুলো উপস্থাপন করা হয় ও সেরাদেরকে পুরস্কৃত করা হয়। পরবর্তীতে বিজয়ীরা বছরব্যাপী বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে গবেষণা ও উদ্ভাবনের সুযোগ পাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App