×

জাতীয়

প্রধানমন্ত্রীর সফরে অর্জন শূন্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৬:১৩ পিএম

প্রধানমন্ত্রীর সফরে অর্জন শূন্য

বুধবার দুপুরে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান অলি আহমেদের সঙ্গে বৈঠক করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

বিশ্ব ব্যাংক কার্যালয় ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফের শীর্ষ প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে বাংলাদেশের কোনো ‘অর্জন হয়নি’ বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলছেন, প্রধানমন্ত্রীর এই সফর ক্ষমতায় টিকে থাকার জন্য ধানাই-পানাই, তবে এসবে কাজ হবে না।

বুধবার (৩ মে) দুপুরে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান অলি আহমেদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে এই মূল্যায়ন করেন বিএনপি মহাসচিব।

সরকার মিথ্যা প্রচার চালিয়ে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে অভিযোগ করে তিনি বলেন, যেহেতু তাদের পায়ের নিচে মাটি নেই তাই তারা প্রচার করতে চায় যে, এই সফরটা তাদের অত্যন্ত সফল হয়েছে। আইএমএফ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেনি দাবি করে ফখরুল বলেন, এমন কিছু আইএমএফ বলেনি। এটা ডাহা মিথ্যা কথা। আমরা ইতোমধ্যে কাগজপত্র দেখেছি, আইএমএফ ইতোমধ্যে একটা স্টেটমেন্ট পর্যন্ত দিয়েছে যে, আমরা (আইএমএফ) এই কথা বলিনি। শুধুমাত্র তার সঙ্গে মিটিংয়ের (বৈঠক) কথা বলেছি। একভাবেই বিশ্ব ব্যাংকের ঋণ পূর্ব নির্ধারিত। আগেই কথা হয়েছে যে এই ঋণ দেবে তারা। সুতরাং প্রধানমন্ত্রীর এই সফরে অ্যাচিভমেন্ট ইজ জিরো (অর্জন শূন্য)।

সংলাপ আমরাও চাই না, ফয়সালা রাজপথে যুক্তরাষ্ট্রে গিয়ে ভয়েস অব আমেরিকাকে দেয়া সাক্ষাৎকারে বিএনপির সঙ্গে সংলাপ করতে অনাগ্রহের বিষয়ে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্য নিয়ে ফখরুল বলেন, আমরা তো তাদের সঙ্গে আলোচনা করতে চাইনি। কারণ, আমাদের পূর্বঅভিজ্ঞতা, তাদের সঙ্গে আলোচনায় বসার যুক্তি থাকতে পারে না এজন্য যে, তারা বিশ্বাসঘাতকতা করে জাতির সঙ্গে। সে কারণে আন্দোলনের মধ্য দিয়েই জনগণ রাজপথে ফয়সালা করে নেবে।

অলির সঙ্গে কী কথা বেলা ১১টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে আসেন এলডিপির চেয়ারম্যান অলি আহমেদ। মির্জা ফখরুল ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন তিনি। ওই বৈঠকে বিএনপির পরিকল্পিত ‘যুগপৎ আন্দোলনের’ কর্মকৌশল নিয়ে আলোচনা হয়।

অলি আহমেদ বলেন, আজ ১৫ বছর ধরে নির্বাচিত প্রতিনিধিরা দেশ শাসন করছে না। একদলীয় শাসনের অধীনে আমরা বর্তমানে আছি। এই অবস্থা থেকে বের গতে বিএনপির নেতৃত্বে আমরা সকলে ঐক্যবদ্ধ আন্দোলন করে যাচ্ছি এই আন্দোলন ক্ষমতায় যাওয়ার জন্য নয়, এই আন্দোলন দেশের ১৮ কোটি মানুষের মুক্তির জন্য। এ দেশের জনগণের মুক্তি যতদিন না হয়, আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App