×

আন্তর্জাতিক

পুতিনকে হত্যায় ড্রোন হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৬:৫২ পিএম

https://www.youtube.com/watch?v=NZC9DxhccIw

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবন ক্রেমলিনে গত রাতে দুটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। পুতিনকে হত্যার লক্ষ্যে ইউক্রেন এ  হামলা চালিয়েছে বলে দাবি করেছে মস্কো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার লক্ষ্যে ইউক্রেন রাতের বেলা ক্রেমলিনে ড্রোন হামলা চালানোর চেষ্টা করেছে দাবি করেছে মস্কো। বুধবার (৩ মে) ক্রেমলিনের পক্ষ থেকে এই অভিযোগ করা হয়। পাশাপাশি বেশ কয়েকটি রুশ সংবাদ সংস্থার প্রতিবেদনেও এমন দাবি করা হয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

ক্রেমলিনের ভাষ্য, ইলেক্ট্রনিক রাডার ব্যবহার করে ড্রোনগুলোকে অকার্যকর করা হয়। রুশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে মস্কোর কেন্দ্রস্থল থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। তবে ওই ফুটেজ ক্রেমলিনে হামলার কি না, তা যাচাই করা যায়নি।

রাশিয়ার কর্মকর্তাদের ভাষ্য, পুতিন আহত হননি। কারণ তিনি সেই সময় ক্রেমলিনে ছিলেন না।  তার মুখপাত্র দিমিত্রি পেসকভ রাষ্ট্রীয় সংবাদ সংস্থাকে বলেছেন, ক্রেমলিন ভবনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

ক্রেমলিন বলেছে,  এ হামলাকে ‘পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড ও রুশ প্রেসিডেন্টকে হত্যাচেষ্টা’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ জন্য রাশিয়া ‘যেখানে যখনই প্রয়োজন মনে করবে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়ার অধিকার রাখে’।

প্রেসিডেন্ট পুতিনের ওপর এমন এক সময়ে এ হামলা করা হলো যখন রাশিয়ার ভিক্টরি ডে’র (বিজয় দিবস) মাত্র এক সপ্তাহ বাকি। সেদিন প্যারেডে বিভিন্ন দেশের কূটনীতিক ও কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App