×

আন্তর্জাতিক

তুরস্ক কেন টার্গেট: এরদোগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৮:২৮ পিএম

তুরস্ক কেন টার্গেট: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ফাইল ছবি

সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক নিয়ে নানা ষড়যন্ত্রের অভিযোগ করে আসছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও তার প্রশাসনের কর্মকর্তারা। এক্ষেত্রে ২০১৬ সালে এরদোগান সরকারকে ফেলে দিতে ব্যর্থ সামরিক অভ্যুত্থান তো সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

এ ছাড়া বিভিন্ন সময়ে বড় বড় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটানো হয়েছে। আর সর্বশেষ আগামী ১৪ মের নির্বাচনে এরদোগানকে পরাজিত করতে বিরোধী ধর্মনিরপেক্ষ প্রার্থী কামাল কিলিকদারোগ্লুকে সমর্থন দিচ্ছে দেশি ও বিদেশি চক্র। খোদ তুর্কি নেতা এ অভিযোগ করে আসছেন। কোনো রাগঢাক না করে তিনি বলেছেন, এদের নাটাই সাম্রাজ্যবাদীদের হাতে। এরা তাদের দাবার গুটি।

কিন্তু কেন এরদোগানকে হটানোর জন্য মরিয়া আন্তর্জাতিক শক্তি ও তাদের দেশীয় দোসররা? কেনই বা বার বার তুরস্ককে টার্গেট করা হচ্ছে। এর কারণ জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট নিজেই।

তুর্কি সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলি জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান মঙ্গলবার দেশটির আন্তালিয়া প্রদেশে এক নির্বাচনি সমাবেশে ভাষণ দেন।

তিনি বলেন, আমরা যদি তুরস্ককে আজকের পর্যায়ে না আনতাম, আপনারা নিশ্চিত থাকুন, কেউ আমাদের ব্যাপারে কোনো আপত্তি করতো না। আমরা টার্গেটে (লক্ষ্য) পরিণত রয়েছি এ কারণে যে, আমরা লড়াই করাকে বেছে নিয়েছি, আত্মসমর্পণ নয়।

আগামী ১৪ মে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। আসন্ন এই নির্বাচনে প্রেসিডেন্ট পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াই হবে ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও বিরোধী জোট নেশন অ্যালায়েন্সের প্রার্থী কামাল কিলিকদারোগ্লুর মধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App