×

সাহিত্য

‘জাহানারা ইমাম মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেছেন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৮:২৫ পিএম

‘জাহানারা ইমাম মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেছেন’

বুধবার সকালে জাহানারা ইমাম স্মরণে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আয়োজিত ‘জাহানারা ইমামের প্রবহমান লড়াই: যুদ্ধস্মৃতির উদ্ভাসন ও গণহত্যাকারীদের বিচার’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। ছবি: ভোরের কাগজ

‘জাহানারা ইমাম মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেছেন’

জাহানারা ইমাম মুক্তিযুদ্ধে সাহসী ভূমিকা পালন করেছেন। তার জীবন-কর্ম বহুভাবে বিচার করা যায়। তার শিক্ষকতা জীবনের অভিজ্ঞতা নিয়ে অনেক কথা বলার থাকে। তিনি নিজ পুত্রকে এগিয়ে দিয়েছেন যুদ্ধের পথে মৃত্যুর ঝুঁকিময় অভিযাত্রায়, যুদ্ধে শহীদ পুত্রের হারিয়ে যাওয়ার দুর্ভার বেদনা বহন করে লিখেছেন যুদ্ধদিনের অভিজ্ঞতার অসাধারণ বয়ান একাত্তরের দিনগুলি, যে গ্রন্থ তাকে এমন উচ্চতায় পৌঁছে দিয়েছে যা তুলনাহীন।

বুধবার (৩ মে) সকালে জাহানারা ইমাম স্মরণে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আয়োজিত ‘জাহানারা ইমামের প্রবহমান লড়াই: যুদ্ধস্মৃতির উদ্ভাসন ও গণহত্যাকারীদের বিচার’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক বাচিকশিল্পী রূপা চক্রবর্তী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাফরিজা শ্যামা। স্বাগত বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. সাহেদ মন্তাজ।

মফিদুল হক বলেন, আমাদের প্রজন্মের সৌভাগ্য, আমরা তাকে কাছে থেকে দেখেছি, তার স্নেহধারায় সিক্ত হয়েছি। জাহানারা ইমাম নেই, কিন্তু প্রজন্মের পর প্রজন্ম তার স্নেহধারায় সিক্ত হয়ে চলবে। তবে সেজন্য সর্বাগ্রে প্রয়োজন তাকে চেনা ও জানা। তার গ্রন্থ ও তার জীবন সেই দীক্ষা দিতে পারে সবাইকে।

অনুষ্ঠানে সেলিনা হোসেন বলেন, শহিদ জননী জাহানারা ইমাম বাংলাদেশের ইতিহাসে তার ঐতিহাসিক যুদ্ধাপরাধবিরোধী আন্দোলনের জন্য যুগের পর যুগ স্মরণীয় হয়ে থাকবেন।

মুহম্মদ নূরুল হুদা বলেন, জাহানারা ইমাম বাংলা সাহিত্যের একজন বিশিষ্ট লেখক ও অনুবাদক। জাতির ঐতিহাসিক এক মুহূর্তে যুদ্ধাপরাধবিরোধী গণআন্দোলনের নেতৃত্ব দিয়ে তিনি বাংলাদেশের ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।

রূপা চক্রবর্তী বলেন, জাহানারা ইমাম সারা জীবন মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গঠনের লড়াইয়ে নিজেকে নিবেদিত রেখেছেন।

নাফরিজা শ্যামা বলেন, শহিদ জননী জাহানারা ইমামের চিন্তা ও আদর্শের আভায় আমাদের সমাজ ও রাষ্ট্র গঠনে দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App