×

অর্থনীতি

এপ্রিলে পোশাক রপ্তানি বেড়েছে ৯.০৯ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ০৮:৫৫ পিএম

চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে দেশের পোশাক রপ্তানি ৩৮ দশমিক ৫৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ০৯ শতাংশ বেড়েছে।

বিষয়টি উঠে এসেছে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যানে। ক্যাটাগরিভিত্তিক বিভিন্ন বিভাগের রপ্তানি থেকে দেখা গেছে, নিটওয়্যার রপ্তানি ২০ দশমিক ৯৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যেখানে ওভেন পোশাক রপ্তানি হয়েছে ১৭ দশমিক ৬০ বিলিয়ন মার্কিন ডলার এবং নিটওয়্যার ও ওভেন রপ্তানিতে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৮ দশমিক ৯৭ শতাংশ ও ৯ দশমিক ২৪ শতাংশ। যা সার্বিকভাবে বাংলাদেশের পোশাক রপ্তানি আয়ের স্থিতিশীল প্রবৃদ্ধি নির্দেশ করে।

রপ্তানিতে সামগ্রিক ইতিবাচক প্রবণতা থাকা সত্ত্বেও একক মাসের পরিসংখ্যান বিশদভাবে বিশ্লেষণ করলে পোশাক রপ্তানি প্রবৃদ্ধিতে সাম্প্রতিক পতন প্রতীয়মান হয়।

গত বছরের এপ্রিলের তুলনায় চলতি বছরের এপ্রিল মাসে দেশের পোশাক রপ্তানি লক্ষ্যনীয়ভাবে ১৫ দশমিক ৪৮ শতাংশ হ্রাস পেয়েছে, যার পরিমাণ ৩.৩২ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানি হ্রাসের এসব পরিসংখ্যান একত্রে সাম্প্রতিক মাসগুলোতে রপ্তানিতে নিম্নমুখী ধারা নির্দেশ করে যা ২০২২-২৩ অর্থবছরের উল্লেখিত সময়ের ইতিবাচক ধারার সঙ্গে বৈপরীত্য দেখাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App