×

বিনোদন

সত্যজিৎ নতুন চলচ্চিত্রভাষার নির্মাতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৭:২৫ পিএম

সত্যজিৎ নতুন চলচ্চিত্রভাষার নির্মাতা

ছবি: ভোরের কাগজ

সত্যজিৎ নতুন চলচ্চিত্রভাষার নির্মাতা

সত্যজিৎ রায় নতুন চলচ্চিত্রভাষার নির্মাতা। তিনি পিতামহ ঊপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং পিতা সুকুমার রায়ের ঐতিহ্য বহন করে নিজেই নির্মাণ করেছেন বাঙালি সংস্কৃতির নতুন ঐতিহ্য।

মঙ্গলবার (২ মে) সকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বিশ্বখ্যাত বাঙালি চলচ্চিত্রকার সত্যজিৎ রায় স্মরণে আয়োজিত আলোচনা সভায় একক বক্তা প্রাবন্ধিক ও গবেষক রাজীব সরকার এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত স্মরণ সভায় অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত কুমার ভৌমিক। স্বাগত বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ধন্যবাদ জানান বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমান।

একক বক্তা রাজীব সরকার আরো বলেন, বাংলা চলচ্চিত্রকে সত্যজিৎ রায় তার অসাধারণ সৃষ্টিকর্মের মধ্য দিয়ে বিশ্বসভায় সার্থকভাবে উপস্থাপন করেছেন। সেলিনা হোসেন বলেন, সত্যজিৎ রায় বাংলা ও বাঙালির গর্ব। তিনি তার অনন্যসাধারণ চলচ্চিত্রগুচ্ছের মধ্য দিয়ে বাংলা চলচ্চিত্রকে নতুন গন্তব্য দান করেছেন।

মুহম্মদ নূরুল হুদা বলেন, সত্যজিৎ রায় বাঙালি প্রতিভার অত্যুচ্চ নিদর্শন। বাংলা সাহিত্য ও বাঙালি সংস্কৃতিকে বিশ্বমানে উন্নীতকরণের ক্ষেত্রে তাঁর জীবনব্যাপী সাধনা কখনও বিস্মৃত হওয়ার নয়।

সুব্রত কুমার ভৌমিক বলেন, সত্যজিৎ রায় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি-নাম। চলচ্চিত্রের সঙ্গে সঙ্গে শিশুসাহিত্যে তার অবদানও অবিস্মরণীয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির কর্মকর্তা ড. মাহবুবা রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App