×

আন্তর্জাতিক

ভয়াবহ চিত্র কখনোই ভোলার মতো নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ১০:১৭ পিএম

ভয়াবহ চিত্র কখনোই ভোলার মতো নয়

ছবি: সংগৃহীত

ভারতের পাঞ্জাব রাজ্যের লুধিয়ানা শহরে টহল দেয়ার সময় হঠাৎ কন্ট্রোল রুম থেকে ফোন এল গিয়াসপুরা এলাকায় কিছু একটা ঘটেছে। সঙ্গে সঙ্গে দুই সহকর্মীকে নিয়ে রওনা দিলেন এসআই শাবান কুমার। ঘটনাস্থলে গিয়ে দেখতে পান, বিষাক্ত গ্যাসে অচেতন হয়ে রাস্তায় পড়ে আছে লোকজন। তাদের অনেকের শরীরে প্রাণের আভাস নেই। অনেকের কণ্ঠে বেঁচে থাকার আকুতি। এএসআই শাবানের ভাষায়, সেদিনের এ চিত্র ছিল ভয়াবহ ও কখনো ভোলার মতো নয়।

তিনি আরো বলেন, খবর পেয়ে তিনি গিয়াসপুরার একটি দুধের দোকানের বিপরীত পাশে গাড়ি থাময়ে রাস্তায় পড়ে থাকা লোকজনের দিকে এগিয়ে যান। দেখতে পান, সেখানে একটি বিড়াল পড়ে আছে। সেটি ওই দুধের দোকানের দিকে যাচ্ছিল।

এসময় একটি কিশোরীকে দেখতে পান তিনি। নাম নন্দিনী। পাশেই রাস্তায় পড়ে ছিলেন তার মা-বাবা। চিৎকার করে কেঁদে তাদের জন্য সাহায্য চাইছিল সে। শাবান বলেন, এটা দেখে আমার হৃদয় কেঁপে উঠল। আমি তাদের নাড়ি পরীক্ষা করে দেখলাম। তবে ততক্ষণে তারা মারা গেছেন।

এরপর সেখান থেকে এলাকার আরতি ক্লিনিকে গিয়ে দেখতে পান ক্লিনিকের চিকিৎসকের পরিবার একটি দোকানের ভেতরে অচেতন হয়ে পড়ে আছে। তিনি ক্লিনিকের দরজা ভেঙে ফেলার চেষ্টা করলেও সেটি খুলতে পারেননি।

কিছুক্ষণ বাদে এসআই শাবানের ওপরেও গ্যাসের প্রভাব পড়তে শুরু করে। তিনি বলেন, আমি মাটিতে পড়ে গেলাম। কয়েকজন পুলিশ সদস্য ও আশপাশের লোকজন আমাকে একটি হাসপাতালে নিয়ে গেল। সেখানে আমার মাথায় ঠান্ডা পানি ঢালার পর কিছুটা সুস্থ হলাম।

গিয়াসপুরার এ ঘটনা ঘটে গত রবিবার সকালে। এ ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হন চারজন। অনেকেই বিষাক্ত গ্যাসে পুরো পরিবার হারিয়েছেন। তবে ওই গ্যাস কী ছিল, কীভাবে তা ছড়িয়েছে, তা বের করতে তদন্ত চলছে। গিয়াসপুরার বাতাসে উচ্চমাত্রায় বিষাক্ত হাইড্রোজেন সালফাইডের উপস্থিতি পাওয়া গেছে।

সেদিনের স্মৃতি এখনো তাড়িয়ে বেড়াচ্ছে শাবানকে। তিনি বলেন, ওই এলাকার কাছে গেলে এখনো আমার শরীর কেঁপে ওঠে। রাস্তার ওপর লোকজন পড়ে আছে, এমন চিত্র চোখের সামনে ভাসতে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App