×

জাতীয়

প্রার্থীদের ব্যাখ্যা সন্তোষজনক না হলে শাস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৯:৩৭ পিএম

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি ভাঙার সন্তোষজনক ব্যাখ্যা না দিতে পারলে ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থী আজমত উল্লার শাস্তি হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

মঙ্গলবার (২ মে) প্রার্থীদের আচরণবিধি না মানার বিষয়ে গৃহীত পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে এ কথা বলেন তিনি।

এ নির্বাচন কমিশনার বলেন, আসন্ন সিটি নির্বাচন ঘিরে আচরণবিধি ভাঙার কোনো ঘটনা বরদাশত করা হবে না। যারা আচরণবিধি লঙ্ঘন করেছেন তাদের ৭ মে ডাকা হয়েছে। মিডিয়াতে যা দেখেছি তা প্রার্থীর আচরণের মধ্যে পড়ে না। সেক্ষেত্রে উনি ব্যাখা দেবেন। ব্যাখাটা যদি সন্তোষজনক হয় তাহলে ভালো, না হলে কিছু না কিছু একটা শাস্তি হতে পারে বলে জানান তিনি।

আচরণবিধি ভঙ্গে কী শাস্তি হবে তা অপরাধের গুরুত্ব বিবেচনায় নির্ভর করবে জানিয়েছেন ইসি আলমগীর বলেন, তিরস্কার যেমন শাস্তি তেমনি জেল-জরিমানা এবং প্রার্থিতা বাতিলের বিধানও আছে আইনে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিয়ম-কানুন সবাইকে মানতে হবে। আচরণ বিধি না মানলে রিটার্নিং কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ব্যবস্থা নেবেন। এরপর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও আছে কমিশনের। আমরা যে ধরনের মেসেজ দিচ্ছি আশাকরি তারা আচরণ বিধি মেনে চলবেন। মন্ত্রী-এমপিদের আচরণ বিধি ভঙ্গের বিষয়ে ইসি বলেন, অনেকেই হয়তো আইন-কানুন সম্পর্কে অবগত নন। সেজন্য আমরা মন্ত্রিপরিষদের মাধ্যমে তাদের অবগত করার জন্য চিঠি দিয়েছি।

তিনি বলেন, জেনে না না জেনে যারাই আচরণবিধি লঙ্ঘন করবেন তাদের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। এরইমধ্যে যারা আচরণবিধি লঙ্ঘন করেছেন, তাদের ৭ মে ডাকা হয়েছে। প্রার্থীদের ব্যাখ্যা সন্তোষজনক না হলে শাস্তি দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App