×

জাতীয়

নানা জটিলতায় বছরে মৃত্যু ১৩ হাজার ৭’শ নারীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৭:৩৩ পিএম

নানা জটিলতায় বছরে মৃত্যু ১৩ হাজার ৭’শ নারীর

প্রতীকী ছবি

মাতৃস্বাস্থ্য জনিত জটিল, প্রজনন স্বাস্থ্যজনিত বিভিন্ন রোগ, জরায়ু ক্যান্সার এবং অনিরাপদ গর্ভপাত জনিত কারণে বছরে দেশে প্রায় ১৩ হাজার ৭’শ জনের মৃত্যু হয়।

মাতৃস্বাস্থ্য জনিত জটিলতায় প্রতিবছর সারা বিশ্বে প্রায় ২ লাখ নারী মারা যান। আর বাংলাদেশে মৃত্যু হয় সাড়ে ৬ হাজার নারীর। প্রজনন স্বাস্থ্যজনিত বিভিন্ন রোগের সংক্রমণে প্রতিবছর বিশ্বে ৪৩ হাজার ও বাংলাদেশে প্রায় ১ হাজার মানুষ মারা যান। অন্যদিকে জরায়ু ক্যানসারে বিশ্বে এক বছরে ২ লাখ ৮০ হাজার ৫’শ জন এবং বাংলাদেশে সাড়ে ৩ থেকে ৪ হাজার নারীর মৃত্যু হয়। এ ছাড়া অনিরাপদ গর্ভপাতের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ২০ হাজার নারী ও বাংলাদেশে প্রায় ২’শ নারী মারা যান।

মঙ্গলবার (২ মে) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) সাসাকাওয়া মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির মাতৃ ও শিশুস্বাস্থ্য বিভাগের বিজ্ঞানী আহমেদ এহসান মনসুর এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে আইসিডিডিআরবির মাতৃ ও শিশুস্বাস্থ্য বিভাগের গবেষণা প্রধান কামরুন নাহার, একই বিভাগের সিনিয়র পরিচালক শামস এল আরেফিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, যৌন ও প্রজননস্বাস্থ্য নিয়ে সেরা ‘গবেষণা ধারণাপত্র’ ও ‘উদ্ভাবনী প্রস্তবকে পুরস্কৃত করতে যাচ্ছে আইসিডিডিআরবি। বুধবার রাজধানীর পাঁচ তারকা একটি হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিতব্য জাতীয় সম্মেলনে এ পুরস্কার দেয়া হবে।

আরো জানানো হয়, যৌন ও প্রজননস্বাস্থ্য অধিকার নিয়ে তরুণ ও নবীন গবেষকদের উৎসাহিত করা ও পৃষ্ঠপোষকতা দিতে গবেষণা ধারণাপত্র ও উদ্ভাবনী প্রস্তাব জমা দেয়ার আহ্বান করেছিল আইসিডিডিআরবির এডভানসিং সেক্সুয়াল এন্ড রিপ্রোডাকাটিভ হেলথ অ্যান্ড রাইটস (অ্যাডসার্চ)। এরপর তরুণদের কাছ থেকে ১৫০টি গবেষণা ধারণাপত্র ও ১১০টি উদ্ভাবনী প্রস্তাব জমা পড়ে। এ থেকে প্রাথমিকভাবে সংক্ষিপ্ত তালিকা করা হয়। সেখান থেকে বিশেষজ্ঞদের নম্বরের ভিত্তিতে ২২টি গবেষণা প্রস্তাব ও ২১টি উদ্ভাবনী ধারণা উপস্থাপনার জন্য নির্বাচন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App